ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

হুতিদের ৩৬ লক্ষ্যবস্তুতে হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৩৩, ৪ ফেব্রুয়ারি ২০২৪
হুতিদের ৩৬ লক্ষ্যবস্তুতে হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

ইয়েমেনে ইরান সমর্থিত হুতিদের সামরিক স্থাপনায় আবারও যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। শনিবার (৩ ফেব্রুয়ারি) ৩৬টি লক্ষ্যবস্তুতে হামলা করে দেশ দুটি। 

রোববার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, লোহিত সাগরে আক্রমণে ব্যবহৃত হুতিদের ভূগর্ভস্থ অস্ত্রাগার, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সরঞ্জাম এবং আক্রমণে সক্ষম এমন ব্যবস্থাপনা লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। পেন্টাগন জানিয়েছে, ইয়েমেনের ১৩টি স্থানে ৩৬টি হুতি লক্ষ্যবস্তুতে তারা হামলা চালিয়েছে। এই হামলার উদ্দেশ্যে ছিল- বৈশ্বিক বাণিজ্য এবং নিরপরাধ নাবিকদের জীবনকে হুমকির মুখে ফেলার জন্য হুতিদের ব্যবহৃত সক্ষমতাকে ব্যাহত ও অবনমিত করা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, ‘এই সম্মিলিত পদক্ষেপ হুথিদের একটি স্পষ্ট বার্তা পাঠায় যে, তারা যদি আন্তর্জাতিক নৌ চলাচলের ওপর তাদের অবৈধ আক্রমণ বন্ধ না করে তবে পরিণতি আরো ভয়াবহ হবে।’

এদিকে  হুতিগোষ্ঠীর শীর্ষ সদস্য মোহাম্মদ আল বুখাইতি বলেছেন, ‘হামলার জবাব হামলাতেই দেবো আমরা।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক পোস্টে তিনি বলেন, ‘ইয়েমেনের বেশ কয়েকটি প্রদেশে মার্কিন-ব্রিটিশ জোটের বোমাবর্ষণ আমাদের অবস্থান পরিবর্তন করবে না। আমরা নিশ্চিত করছি যত মূল্যই দিতে হোক না কেন- গাজায় গণহত্যার অপরাধ বন্ধ না হওয়া পর্যন্ত এবং এর বাসিন্দাদের উপর অবরোধ তুলে না নেওয়া পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে আমাদের সামরিক অভিযান অব্যাহত থাকবে।’

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে গত কয়েক মাস ধরে ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালাচ্ছে। এর প্রতিক্রিয়ায় জানুয়ারি মাসের শুরু থেকে হুতিদের ওপর পাল্টা হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়