ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

সুদানে ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৫১, ৬ ফেব্রুয়ারি ২০২৪
সুদানে ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত

আফ্রিকার দেশ সুদানে ক্ষমতার দ্বন্দ্বে সামরিক ও আধা সামরিক বাহিনীর মধ্যে চলমান সংঘর্ষের জেরে ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। 

সুদানের ভারপ্রাপ্ত সংস্কৃতি ও তথ্যমন্ত্রীর বরাত দিয়ে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিনহুয়া নিউজ। 

প্রতিবেদনে বলা হয়েছে, সুদানের ভারপ্রাপ্ত সংস্কৃতি ও তথ্যমন্ত্রী গ্রাহাম আবদেল-কাদির সোমবার (৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, চলমান যুদ্ধে দেশটিতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১ কোটি ১০ লাখ ছাড়িয়ে গেছে। বাস্তুচ্যুতদের মধ্যে ৪০ লাখ নারী এবং ৩০ লাখ শিশু রয়েছে।

মন্ত্রী জানান, বাস্তুচ্যুতদের ৯০ শতাংশই খার্তুম, গেজিরা এবং দারফুর রাজ্যের।

আবদেল-কাদির দেশের সার্বভৌমত্বের নিশ্চয়তা প্রদানকারী পদ্ধতি ও ব্যবস্থার মাধ্যমে প্রয়োজনে মানবিক সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন।

সুদান, গত বছরের ১৫ এপ্রিল থেকে সেনাবাহিনী (এসএএফ) ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে মারাত্মক সংঘর্ষের সাক্ষী হয়ে আসছে।  

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয় দপ্তর (ওসিএইচএ)-এর সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, সুদানে দুই বাহিনীর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১৩ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। 

জাতিসংঘের সংস্থাটি এর আগের প্রতিবেদনে বলেছে, সুদানে ছড়িয়ে পড়া সংঘাতের কারণে বাস্তুচ্যুতির মাত্রায় তারা গভীরভাবে উদ্বিগ্ন, যা বিশ্বের সবচেয়ে বড় বাস্তুচ্যুতি সংকটকে উসকে দিচ্ছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়