ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

ইসরায়েলকে সহায়তার বিল মার্কিন পার্লামেন্টে বাতিল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ৭ ফেব্রুয়ারি ২০২৪  
ইসরায়েলকে সহায়তার বিল মার্কিন পার্লামেন্টে বাতিল

এককভাবে ইসরায়েলকে ১৭৬০ কোটি ডলার সহায়তা দেয়ার বিল বাতিল করে দিয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেনটেটিভস)। বার্তা সংস্থা রয়টার্স বলেছে, গতকাল মঙ্গলবারের অধিবেশনে নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকান পার্টি এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করলে ভোটের পর তা বাতিল হয়ে যায়।

ডেমোক্র্যাট প্রতিনিধিরা জানিয়েছেন, তারা শুধু এককভাবে ইসরায়েলকে অর্থ দেয়ার বিরোধিতা করছেন। তবে এই সহায়তা প্রকল্পের আওতায় ইউক্রেন, আন্তর্জাতিক মানবিক তহবিল এবং সীমান্ত নিরাপত্তার জন্যও অর্থ বরাদ্দ করার পক্ষে তারা।

বিলটি পাসের জন্য হাউস অব রিপ্রেজেনটেটিভসে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন ছিল। তবে ২৫০ জন সদস্যই এই বিলের বিপক্ষে ভোট দেন এবং পক্ষে ভোট দেন ১৮০ সদস্য। পক্ষে-বিপক্ষে ভোট দেয়া সদস্যদের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় প্রতিনিধিই ছিলেন। ১৪ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দেন। অন্যদিকে, এই বিল সমর্থন করেছেন ৪৬ জন ডেমোক্র্যাট।

ডেমোক্র্যাট প্রার্থীর অন্যতম জ্যেষ্ঠ নেতা এবং প্রতিনিধি পরিষদের এমপি রোজা ডিলাউরো এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এই মুহূর্তে শুধু ইসরায়েলকে আর্থিক সহায়তা প্রদান করা হলে তা যুক্তরাষ্ট্রের অনেক মিত্র-অংশীদারদের কাছে দেশটির নেতিবাচক ভাবমূর্তি তুলে ধরবে বলে মনে করেন তিনি।

শুধু ইসরায়েলকে সহায়তার কথা বিলে থাকায় তার বিরোধিতা করে এই ডেমোক্র্যাট বলেন, ‘এটা ঠিক যে আমাদের একজন গুরুত্বপূর্ণ মিত্র নিজেদের অস্তিত্ব রক্ষার সংগ্রাম করছে, কিন্তু এও সত্য যে আমাদের অন্যান্য মিত্র-অংশীদার এবং শত্রুরা এই মুহূর্তে আমাদের প্রতিটি পদক্ষেপ খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।’

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়