ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রাখাইনের আরেকটি শহর আরাকান আর্মির দখলে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:৪৮, ৭ ফেব্রুয়ারি ২০২৪
রাখাইনের আরেকটি শহর আরাকান আর্মির দখলে

মিনবিয়া শহর। ছবি: ইরাবতি

মিয়ানমারে রাখাইন রাজ্যের আরেক শহর মিনবিয়ারের নিয়ন্ত্রণ নিয়েছে আরাকান আর্মি। গতকাল মঙ্গলবার শহরটির শেষ দুই সামরিক ব্যাটালিয়নের সদরদপ্তর দখল করার পরই শহরটির নিয়ন্ত্রণ নেওয়া হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম ইরাবতি। 

জাতিগত রাখাইনদের দ্বারা গঠিত আরাকান আর্মি জানিয়েছে, মিনবিয়া শহরের বাইরে অবস্থিত সামরিক জান্তার ৩৭৯ লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন এবং ৫৪১ লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন সদর দপ্তর তারা দখল করেছে। শহরটির নিয়ন্ত্রণ পেতে টানা প্রায় এক মাস আক্রমণ চালানোর পর মঙ্গলবার এই সাফল্য পায় আরাকান আর্মি।  

প্রত্যক্ষদর্শীদের বরাতে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দুই সামরিক ঘাঁটি দখলের সময় জান্তা বাহিনীর বেশ কয়েকজন সেনা ও তাদের পরিবারের সদস্যরা আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে।

এর আগে গত ২৮ জানুয়ারি মিনবিয়া শহরের একই এলাকায় পদাতিক বাহিনীর আরেকটি ব্যাটালিয়নের (লাইট ইনফ্যানট্রি ব্যাটালিয়ন ৩৮০) সদর দপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছিল আরাকান আর্মি। জান্তা সরকার ওই এলাকায় বিমান ও গানবোট মোতায়েন করলেও বিদ্রোহীদের রুখতে পারেনি।

ইরাবতির প্রতিবেদন অনুসারে, জানুয়ারিতে সামরিক জান্তা মিনবিয়ায় বিপুলসংখ্যক সেনা মোতায়েন করে। কিন্তু প্রায় সবাই আরাকান আর্মির যোদ্ধাদের কাছে পরাজিত হয়। জানুয়ারির শেষের দিকে আরাকান আর্মি জান্তা বাহিনীর প্যারাসুটে করে আসা গোলাবারুদ ও খাদ্য সরবরাহও জব্দ করে। 

মিনবিয়ার সামরিক ঘাঁটিগুলোকে রক্ষা করতে জান্তার অনুগত বাহিনী স্থল, সাগর ও আকাশপথেও মিনবায়া শহর ও তার আশেপাশের গ্রামগুলোতে বোমাবর্ষণ করে। তবু শেষ রক্ষা করতে পারেনি।   

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়