ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতি: হামাসের শর্ত প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:০১, ৮ ফেব্রুয়ারি ২০২৪
গাজায় যুদ্ধবিরতি: হামাসের শর্ত প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতিতে হামাসের দেয়া শর্ত প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ‘নিরঙ্কুশ বিজয়’ না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, গত সপ্তাহে গাজায় ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতির প্রস্তাব করে ইসরায়েল। হামাস প্রাথমিকভাবে সে যুদ্ধবিরতিতে সম্মত হয়নি। বেশ কয়েকটি শর্ত দিয়ে নতুনভাবে যুদ্ধবিরতির প্রস্তাব করে হামাস। তবে নেতানিয়াহু হামাসের প্রস্তাবকে নাকচ করে দিয়েছেন। হামাসের শর্তগুলোকে ‘উদ্ভট’ বলে অভিহিত করেছেন তিনি। 

বুধবার সন্ধ্যায় টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেছেন, হামাসের সঙ্গে আলোচনা আর কোথাও যাচ্ছেনা। গাজায় চূড়ান্ত বিজয় ব্যতীত সমাধানের আর কোনো পথ নেই।

এদিকে ইসরায়েলের প্রধামন্ত্রীর এমন মন্তব্যর সমালোচনা করে হামাসের সিনিয়র কর্মকর্তা সামি আবু জুহরি বিবি রয়টার্সকে বলেছেন, নেতানিয়াহুর এই বক্তব্য ‘রাজনৈতিক স্পর্ধার’ একটি রূপ। এটি দেখায় যে, নেতানিয়াহু এই অঞ্চলে সংঘাত চালিয়ে যেতে চান।

মিশর সরকারের একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, মিশর ও কাতারের মধ্যস্থতায় একটি নতুন আলোচনা আজ বৃহস্পতিবার কায়রোতে এগিয়ে যাওয়ার আশা করা হচ্ছে।

সূত্রটি জানিয়েছে, শান্তি চুক্তিতে পৌঁছানোর জন্য মিশর সব পক্ষকে প্রয়োজনীয় নমনীয়তা দেখানোর আহ্বান জানিয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়