ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

দক্ষিণ কোরিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:০৯, ৮ ফেব্রুয়ারি ২০২৪
দক্ষিণ কোরিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার সাথে সব ধরনের অর্থনৈতিক সহযোগিতা চুক্তি বাতিল করতে যাচ্ছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, দুই কোরিয়ার সম্পর্কের অবনতি অব্যাহত থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে পিয়ংইয়ং।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বুধবার উত্তর কোরিয়ার সুপ্রিম পিপলস অ্যাসেম্বলিতে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি দক্ষিণ কোরিয়ার সাথে মাউন্ট কুমগাং পর্যটন প্রকল্প পরিচালনার বিশেষ চুক্তিসহ অর্থনৈতিক সহযোগিতার চুক্তিগুলো বাতিল করার পক্ষে ভোট দিয়েছে। 

এদিকে, উত্তর কোরিয়ার এই পদক্ষেপে প্রতিক্রিয়া জানিয়ে দক্ষিণ কোরিয়ার একীকরণ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপ আশ্চর্যজনক নয়। এটি করে উত্তর কোরিয়া কেবল তার বিচ্ছিন্নতাকে আরও বাড়াবে।’ মন্ত্রণালয়ের মুখপাত্র লি-সাং-মিন বলেন, ‘সিউল একতরফা পদক্ষেপকে স্বীকৃতি দেয় না।’

গত মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছিলেন, দক্ষিণ কোরিয়াকে তার দেশের প্রতি ‘সবচেয়ে শত্রুতাপূর্ণ’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করার সময় এসেছে। এর আগে ডিসেম্বরে দলীয় বৈঠকে কিম বলেছিলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলন অসম্ভব। 

উত্তর কোরিয়া গত বছর দক্ষিণ কোরিয়ার সাথে ২০১৮ সালে স্বাক্ষরিত গুরুত্বপূর্ণ একটি সামরিক চুক্তিও বাতিল করেছে। কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমিয়ে আনতে ওই চুক্তিটি করা হয়েছিল। 

বুধবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় টিভি কেবিএস-এ সম্প্রচারিত একটি প্রাক-রেকর্ডকৃত সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োল উত্তর কোরিয়ার আন্ত-কোরিয়া নীতির পরিবর্তনকে ‘একটি এক্সট্রা অর্ডিনারি পরিবর্তন’ বলে অভিহিত করেন। তবে এই পদক্ষেপের পিছনের চিন্তাভাবনা বোঝা কঠিন বলে মন্তব্য করেন তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘যা পরিবর্তিত হয়নি, তা হলো উত্তর কোরিয়া আমাদেরকে কমিউনিস্টে পরিণত করার জন্য ৭০ বছরেরও বেশি সময় ধরে চেষ্টা করছে। আর এটি করার সময় বুঝতে পেরেছিল যে, তাদের প্রচলিত অস্ত্রগুলো অপর্যাপ্ত ছিল। তাই তারা আমাদেরকে হুমকি দেওয়ার জন্য পারমাণবিক অস্ত্রের উন্নয়নে চলে গেছে।’

রয়টার্স বলছে, পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সিউল। দুই কোরিয়ার মধ্যে উত্তেজনার পারদ দিন দিন বেড়ে চলেছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়