ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ন্যাটোতে বকেয়া অর্থ পরিশোধে ব্যর্থ হলে রাশিয়াকে দিয়ে হামলার হমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৪৬, ১১ ফেব্রুয়ারি ২০২৪
ন্যাটোতে বকেয়া অর্থ পরিশোধে ব্যর্থ হলে রাশিয়াকে দিয়ে হামলার হমকি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর কোনো সদস্য ন্যাটোর বকেয়া অর্থ পরিশোধে ব্যর্থ হলে তার ওপর হামলা চালাতে তিনি রাশিয়াকে উৎসাহিত করবেন। 

রোববার (১১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দক্ষিণ ক্যারোলিনায় একটি সমাবেশে ট্রাম্প জানান, ন্যাটোর বৈঠকে তিনি একবার এক নেতাকে বলেছিলেন অর্থ প্রদানের ক্ষেত্রে পিছিয়ে থাকা কোনো ন্যাটো দেশকে তিনি রক্ষা করবেন না এবং আক্রমণকারীদেরকে ‘যা খুশি তাই করতে’ উৎসাহিত করবেন।

ন্যাটো সদস্যভুক্ত দেশগুলো তাদের কোনো দেশের ওপর হামলা হলে, সম্মিলিতভাবে সেই দেশকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

হোয়াইট হাউস এক বিবৃতিতে ট্রাম্পের বক্তব্যকে ‘ভয়াবহ ও অপ্রতিরোধ্য’ বলে অভিহিত করেছে।  

শনিবার (১০ ফেব্রুয়ারি) দক্ষিণ ক্যারোলিনায় একটি পাবলিক সমাবেশে বক্তব্য দেওয়ার এমন বির্তর্কিত মন্তব্য করেন ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের স্মৃতিচারণ করে জানান, একবার একটি বড় দেশের নেতা তার কাছে একটি কাল্পনিক পরিস্থিতি উপস্থাপন করেছিলেন। তাকে বলেছিলেন, মনে করুন আমার দেশ ন্যাটোর আর্থিক বাধ্যবাধকতা পূরণ করেনি এবং রাশিয়ার আক্রমণের শিকার হয়েছে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র তার দেশকে সহায়তা করবে কিনা। 

ট্রাম্প জানান, ওই নেতার এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, ‘আপনি টাকা দেননি। আপনি অপরাধী। না, আমি আপনাকে রক্ষা করব না। আসলে আমি আক্রমণকারীকে যা খুশি তাই করতে উৎসাহিত করবো। আপনাকে টাকা দিতে হবে।’

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, সাবেক প্রেসিডেন্ট এমন বক্তব্যের মাধ্যমে ‘আমাদের ঘনিষ্ঠ মিত্রদের ওপর আক্রমণ করাকে উৎসাহিত করেছেন’। তিনি ট্রাম্পের এমন বক্তব্যকে ‘ভয়ঙ্কর’ বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে জনপ্রিয়তায় এগিয়ে থাকা ট্রাম্প দীর্ঘদিন থেকেই ন্যাটোর সমালোচনা করে আসছেন। তিনি ন্যাটোভুক্ত ৩০টি দেশের নিরাপত্তা গ্যারান্টিকে যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত আর্থিক বোঝা হিসেবে মনে করে থাকেন।

২০২২ সালে ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পর রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করে। এরপর থেকে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের বিপুল আর্থিক সহযোগিতার বিরুদ্ধে অবস্থান নেন ট্রাম্প। ইউক্রেন ন্যাটোর সদস্য দেশ নয়।

গত বছরের ডিসেম্বরে বাইডেন প্রশাসন জানায়, ২০২২ সালে রুশ হামলার পর থেকে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইউক্রেনকে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। 

চলতি বছরের শুরুতে মার্কিন কংগ্রেসে রিপাবলিকানরা ইউক্রেনকে সহায়তার নতুন তহবিল আটকে দেয়।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়