ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আকাশ প্রতিরক্ষায় নতুন অস্ত্র উন্মোচন করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ১৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
আকাশ প্রতিরক্ষায় নতুন অস্ত্র উন্মোচন করলো ইরান

আকাশ প্রতিরক্ষায় নতুন দুটি অস্ত্র উন্মোচন করেছে ইরান। দুটি অস্ত্রই ইরানের সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি। দেশটির প্রতিরক্ষা সিস্টেমে নতুন যুক্ত হওয়া অস্ত্র দুটি হলো- আরমান অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম ও আজরাখশ এয়ার ডিফেন্স সিস্টেম। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ নিউজ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার মধ্যেই নতুন অস্ত্রের সঙ্গে বিশ্বকে পরিচয় করিয়ে দিলো ইরান। 

ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী ফিলিস্তিনের গাজাবাসীর সাথে সংহতি প্রদর্শন করে লোহিত সাগরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে একের পর এক হামলার ঘটনায় এই অঞ্চলে তীব্র উত্তেজনার মধ্যে ইরানের ঘোষণাটি এসেছে।

হুতিদের হামলার জবাবে যুক্তরাষ্ট্র ইয়েমেনে হুতিদের সামরিক স্থাপনার পাশাপাশি ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর স্থাপনায় পাল্টা হামলা চালাচ্ছে। অন্যদিকে, সিরিয়া ও ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা ঘটছে। সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে ইসরায়েল। 

শনিবার ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানীর উপস্থিতিতে নতুন আকাশ প্রতিরক্ষা সিস্টেম দুটি উন্মোচন করে তেহরান।

আইআরএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রতিরক্ষা খাতে নতুন এসব সিস্টেম যুক্ত হওয়ার ফলে ইসলামী প্রজাতন্ত্র ইরানের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, আরমান অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম ‘একযোগে ১২০ থেকে ১৮০ কিলোমিটার দূরের ছয়টি লক্ষ্যবস্তুকে মোকাবেলা করতে পারে’। অন্যদিকে আজরাখশ এয়ার ডিফেন্স সিস্টেম ‘চারটি রেডি টু ফায়ার সহ ৫০ কিলোমিটার রেঞ্জ পর্যন্ত লক্ষ্যবস্তু শনাক্ত ও ধ্বংস করতে পারে।’

এর আগে, গত বছরের জুন মাসে ইরান তাদের স্থানীয়ভাবে তৈরি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করে। যার নাম ফাত্তাহ এবং এর রেঞ্জ ১ হাজার ৪০০ কিলোমিটার।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ