ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

পাকিস্তানে পদত্যাগ করা সেই নির্বাচনী কর্মকর্তা আটক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৪৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
পাকিস্তানে পদত্যাগ করা সেই নির্বাচনী কর্মকর্তা আটক

পাকিস্তানের সদ্য সমাপ্ত নির্বাচনে কারচুপির দায় স্বীকার করে পদত্যাগ করা রাওয়ালপিন্ডি ডিভিশনের কমিশনার লিয়াকত আলী চাতাকে আটক করেছে পুলিশ। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, সংবাদ সম্মেলনে পদত্যাগের পর পুলিশের কাছে গিয়ে আত্মসমর্পণ করেন চাতা। পরে তার অফিসে অভিযান চালিয়ে সেটি বন্ধ করে দেয় পুলিশ। 

স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, প্রশাসন রেকর্ড জালিয়াতি ঠেকাতে অফিসটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয়। তবে পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই কমিশনারকে গ্রেপ্তার করা হয়নি। তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। 

রাওয়ালপিন্ডি জেলা প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নির্বাচন কর্মকর্তাদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট সামগ্রী ও তথ্য-উপাত্ত সুরক্ষিত করা হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলী চাতা তার পদ থেকে সরে দাঁড়ান। পাকিস্তানে ৮ ফেব্রুয়ারির নির্বাচনে জালিয়াতি হয়েছে দাবি করে তিনি তার পদ থেকে ইস্তফা দেন।

রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে চাট্টা দাবি করেন, পিন্ডি থেকে ১৩ জন প্রার্থীকে জোরপূর্বক বিজয়ী ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা পরাজিত প্রার্থীদের ৫০ হাজার ভোটে এগিয়ে রেখেছিলাম। আমি রাওয়ালপিন্ডি বিভাগের প্রতি অবিচার করেছি। নির্বাচনে কারচুপির দায় আমি স্বীকার করছি।’

কমিশনার জানান, তিনি শহরে অনেক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছেন কিন্তু ‘দেশের পিঠে ছুরি মেরে’ তার উত্তরাধিকারকে কলঙ্কিত করার জন্য অনুতপ্ত।

তিনি বলেন, ‘এটা আমাকে রাতে ঘুমাতে দেয় না। আমি যা করেছি তার জন্য আমার শাস্তি হওয়া উচিত। আমার সাথে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যদের শাস্তি হওয়া উচিত।’

পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডি বিভাগে জাতীয় পরিষদের ১৩টি আসন রয়েছে। এবারের নির্বাচনে এর মধ্যে ১১টিতেই জয় পেয়েছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। বাকি দুটির একটি করে জিতেছে ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী এবং বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এ ছাড়া বিভাগের ২৭টি প্রাদেশিক আসনের মধ্যে ১৫টিতে জয় পেয়েছে পিএমএল-এন, বাকিগুলোতে স্বতন্ত্ররা জয়ী হয়েছেন।

নির্বাচনে দেশজুড়ে ব্যাপকভাবে ভোট কারচুপির অভিযোগ তুলে পিটিআই ও অন্যান্য রাজনৈতিক দলগুলোর চলমান আন্দোলনের মধ্যেই কমিশনার লিয়াকতের এমন বিস্ফোরক বক্তব্য দেন। তবে তার এই দাবি নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়