ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রোজার আগে জিম্মি মুক্তি না দিলে রাফাহতে আক্রমণের হুমকি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ১৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:৪৬, ১৯ ফেব্রুয়ারি ২০২৪
রোজার আগে জিম্মি মুক্তি না দিলে রাফাহতে আক্রমণের হুমকি ইসরায়েলের

আগামী ১০ মার্চের মধ্যে হামাস গাজায় আটককৃত সব জিম্মিকে মুক্তি না দিলে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে স্থল অভিযান শুরু করা হবে বলে জানিয়েছে ইসরায়েল। রোববার এমন হুঁশিয়ারি দিয়েছেন দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, জেরুজালেমে একটি সম্মেলনে গ্যান্টজ বলেন, ‘বিশ্ববাসীর ও  হামাস নেতাদের অবশ্যই জানা থাকা উচিত-রোজার আগে আমাদের জিম্মিরা ঘরে না ফিরলে লড়াই সর্বত্র ছড়িয়ে পড়বে। এমনকি রাফাহও বাদ পড়বে না এ থেকে।’

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর বিভিন্ন সময় শতাধিক জিম্মিকে ছেড়ে দেওয়া হলেও হামাসের হাতে এখনও প্রায় ১৩০ জন জিম্মি রয়েছে বলে মনে করে ইসরায়েল। 

ইসলামিক ক্যালেন্ডারের সবচেয়ে পবিত্র মাস রমজান আগামী ১০ মার্চ থেকে শুরু হতে পারে।

বেনি গ্যান্টজ বলেন, ‘আমি খুব স্পষ্টভাবে বলছি: হামাসের একটি অপশন রয়েছে। তারা আত্মসমর্পণ করলে, জিম্মিদের মুক্তি দিলে গাজার বেসামরিক নাগরিকরা রমজান মাস উদযাপন করতে পারবে।’ 

রাফাহ শহরে গাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি জনসংখ্যার তিন-চতুর্থাংশ আশ্রয় নিয়েছে। সেখানে পর্যাপ্ত খাবার, পানি এবং ওষুধের সংকটের মধ্যেই বিস্তীর্ণ তাঁবুর নিচে মানবেতর দিন কাটাচ্ছেন তারা।  

ইসরায়েলের দাবি, গাজার এ শহরটিতে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের অবশিষ্ট শক্ত ঘাঁটি রয়েছে। এ কারণে তারা রাফাহতে স্থল হামলা চালানোর পরিকল্পনা করেছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অধিকাংশ দেশ ইসরায়েলকে রাফাহ শহরে তাদের পরিকল্পিত আক্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। কিন্তু সেসব উপেক্ষা করেই শহরটিতে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়