ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

এডেন উপসাগরে দুটি মার্কিন জাহাজে হামলার দাবি হুতিদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২০ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:১৩, ২০ ফেব্রুয়ারি ২০২৪
এডেন উপসাগরে দুটি মার্কিন জাহাজে হামলার দাবি হুতিদের

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া

ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা সোমবার বলেছে, তারা এডেন উপসাগরে দুটি আমেরিকান জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে। ‘নির্ভুল নৌ ক্ষেপণাস্ত্র’ দিয়ে এসব হামলা চালানো হয়েছে বলে দাবি ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীর। খবর আনাদোলু এজেন্সির। 

এক বিবৃতিতে, গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, তাদের নৌবাহিনী ফিলিস্তিনিদের সমর্থনে এবং ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ আগ্রাসনের জবাবে এসব হামলা চালিয়েছে। 

হুতিদের এ হামলায় এখন পর্যন্ত হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এছাড়া যুক্তরাষ্ট্রও এনিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। 

বিবৃতিতে হুতি গোষ্ঠী আরও বলেছে, তাদের ‘আকাশ প্রতিরক্ষা’ ব্যবস্থা হোদেইদাহ প্রদেশে একটি মার্কিন এমকিউ৯ উড়োযানে আঘাত হেনেছে। ড্রোনটি ভূপাতিত করার ফুটেজ শেয়ার করেছে দলটি।

ইরান সমর্থিত হুতিরা তিন মাসের বেশি সময় ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে। সশস্ত্র গোষ্ঠীটি বলেছে, গাজায় ফিলিস্তিনের ওপর ইসরায়েল হামলা বন্ধ না করা পর্যন্ত তারা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে যাবে। 

এদিকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে হামলা থেকে রক্ষা করতে ইয়েমেনে হুতিদের সামরিক স্থাপনায় ইতিমধ্যে বেশ কয়েকবার যৌথভাবে পাল্টা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এ ঘটনায় হুতি গোষ্ঠীটি ঘোষণা করেছে, তারা সব মার্কিন এবং ব্রিটিশ জাহাজকেও বৈধ সামরিক লক্ষ্যবস্তু বলে মনে করে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়