ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

হামাসের ৩০ হাজার যোদ্ধার মধ্যে ১২ হাজার নিহত: ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:০০, ২০ ফেব্রুয়ারি ২০২৪
হামাসের ৩০ হাজার যোদ্ধার মধ্যে ১২ হাজার নিহত: ইসরায়েল

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ৭ অক্টোবর গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর হামাসের আনুমানিক ৩০ হাজার যোদ্ধার মধ্যে এখন পর্যন্ত ১২ হাজার যোদ্ধা নিহত হয়েছে।

আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার হামাসের কাতারভিত্তিক অজ্ঞাত এক কমকর্তা গাজা যুদ্ধে ৬ হাজার হামাস যোদ্ধা নিহত হওয়ার তথ্য প্রকাশ করেন। এর প্রেক্ষিতে গতকাল সোমবার আইএডিএফ একটি বিবৃতি দিয়েছে। যেখানে নিহতের সংখ্যা দ্বিগুণ বলে দাবি করেছে আইডিএফ।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, নাম প্রকাশে অনিচ্ছুক হামাস কর্মকর্তার ওই মন্তব্যে প্রথমবারের মতো চলমান সংঘাতে বেসামরিক হতাহতদের পাশাপাশি আলাদা করে হামাস যোদ্ধাদের ক্ষতির বিষয়টি উঠে এসেছে। 

ওই কর্মকর্তা হুঁশিয়ারি দিয়ে বলেন, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার সক্ষমতা আছে হামাসের এবং তারা রাফাহ ও গাজায় দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রকাশ করা তথ্যে জানা গেছে, ৭ অক্টোবর থেকে চলমান যুদ্ধে গাজায় ৩১ হাজারেরও বেশিবার বিমানহামলা চালিয়েছে ইসরায়েল। এই সংখ্যায় লেবাননে এক হাজার ও অধিকৃত পশ্চিম তীরে বেশ কয়েক ডজন হামলাও অন্তর্ভুক্ত।

গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। চার মাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় এখন পর্যন্ত ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৬৯ হাজারের বেশি ফিলিস্তিনি।

এর আগে ডিসেম্বরে আইডিএফ কর্মকর্তারা জানান, প্রতি দুইজন বেসামরিক নিহতের বিপরীতে একজন হামাস যোদ্ধা নিহত হয়েছেন গাজায়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) আইডিএফের বিবৃতিতে জানানো হয়, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে প্রায় ১ হাজার হামাস যোদ্ধাকে হত্যা করা হয়েছে এবং গাজায় ১২ হাজার হামাস যোদ্ধা নিহত হয়েছে। বিপরীতে ইসরায়েলি সেনা নিহত হয়েছে ৫৭৪ জন, যাদের মধ্যে বেশিরভাগই ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায়। এছাড়া আহত হয়েছে ২ হাজার ৯৩০ জন ইসরায়েলি সেনা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়