ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গাজায় ‘সাময়িক যুদ্ধবিরতি’ চেয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:৪৫, ২০ ফেব্রুয়ারি ২০২৪
গাজায় ‘সাময়িক যুদ্ধবিরতি’ চেয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাব

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি দাবি করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলজেরিয়া যে প্রস্তাব দিয়েছে, যুক্তরাষ্ট্র তার বিপরীতে একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। মার্কিন প্রস্তাবে ‘যত দ্রুত সম্ভব একটি সাময়িক যুদ্ধবিরতির’ প্রতি সমর্থন ব্যক্ত করা হয়েছে। এছাড়াও এতে গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফায় ইসরায়েলি স্থল অভিযানের বিরোধিতা করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার দেখা নথি অনুযায়ী, খসড়া প্রস্তাবে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে হবে। তবে এর আগে হামাসের কাছে থাকা সব জিম্মিকে মুক্তি দিতে হবে। পাশাপাশি গাজায় মানবিক সহায়তা পৌঁছাতে যেসব বাধা রয়েছে, সেগুলোও দূর করতে হবে।

যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে রাফায় স্থল অভিযান না চালাতে ইসরায়েলকে সতর্ক করা হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, এ পরিস্থিতিতে ইসরায়েল যাতে বড় ধরনের স্থল অভিযান না চালাতে পারে, সে ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গুরুত্ব দেয়া দরকার।

এদিকে আলজেরিয়া অনুরোধ করেছে নিরাপত্তা পরিষদ যেন মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) তাদের খসড়া প্রস্তাবের উপর ভোট দেয়, যেখানে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি দাবি করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র ইতিমধ্যে আলজেরিয়ার প্রস্তাবটিতে ভেটো দেওয়ার ইঙ্গিত দিয়েছে। 

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর থেকে আল জাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেইস বলেন, ওয়াশিংটনের খসড়া প্রস্তাবে ভাষার উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে।

তিনি বলেন, ‘প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি শব্দটি প্রস্তাব করেছে। এটি তাৎপর্যপূর্ণ কারণ ইসরায়েল কোনও প্রস্তাবে যুদ্ধবিরতি শব্দটি চায়নি এবং এখন খোদ মার্কিন যুক্তরাষ্ট্রই এটি প্রস্তাব করেছে।’

তার মতে, যুক্তরাষ্ট্রের অবস্থানে স্পষ্টতই পরিবর্তন ঘটেছে। দেশটি ইসরায়েলের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার সিদ্ধান্ত নিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই খসড়া প্রস্তাব কখন ভোটের জন্য নিরাপত্তা পরিষদে পেশ করা হবে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে ইসরায়েলের বিপক্ষে আনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের খসড়া প্রস্তাবে দুইবার ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। আর দুইবার ভোটদানে বিরত ছিল।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়