ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কোনো দেশেই কর্মক্ষেত্রে পুরুষদের মতো সমান সুযোগ পান না নারীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ৫ মার্চ ২০২৪  
কোনো দেশেই কর্মক্ষেত্রে পুরুষদের মতো সমান সুযোগ পান না নারীরা

বিশ্বের কোনো দেশেই নারীদের কর্মক্ষেত্রে পুরুষদের মতো একই সুযোগ দেওয়া হয় না। বিশ্বব্যাপী লিঙ্গ ব্যবধান আগের চেয়ে অনেক বেশি। বিশ্বব্যাংকের একটি নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্যবধান বন্ধ করা বিশ্বব্যাপী মোট দেশজ উৎপাদন 20% এর বেশি বাড়াতে পারে, প্রতিবেদনে বলা হয়েছে।

প্রথমবারের মতো বিশ্ব ব্যাংক ১৯০টি দেশে নারীদের কর্মক্ষেত্রে শিশুদের যত্ন এবং নিরাপত্তা নীতির প্রভাব তদন্ত করেছে। এই দুটি বিষয় বিবেচনায় দেখা গেছে, পুরুষরা যেসব আইনি সুরক্ষা ভোগ করে তার মাত্র ৬৪ শতাংশ নারীরা ভোগ করেন। 

প্রতিবেদনের লেখক টি ট্রাম্বিক বলেছেন, বিশেষ করে শিশু যত্ন এবং নিরাপত্তার সমস্যা নারীদের কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। সহিংসতা শারীরিকভাবে তাদের কাজে যেতে বাধা দিতে পারে এবং শিশু যত্নের খরচ তাদের কাজে যাওয়া বন্ধ করে দিতে পারে।

সোমবার প্রকাশিত নারী, ব্যবসা এবং আইন প্রতিবেদনের ১০তম সংস্করণও প্রথমবারের মতো আইন এবং সেগুলো বাস্তবায়নের জন্য যে নীতিগুলি তৈরি করা হয়েছে তার মধ্যে ব্যবধান মূল্যায়ন করেছে। 

তাতে দেখা গেছে, ৯৫টি দেশ সমান বেতনের আইন প্রণয়ন করেছে। শুধুমাত্র ৩৫টি দেশে বেতনের ব্যবধান দূর করতে ব্যবস্থা নেওয়া হয়েছে। এরপরেও বিশ্বব্যাপী, পুরুষদের এক ডলার অর্জনের বিপরীতে নারীদের উপার্জন ৭৭ সেন্ট।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়