ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

গাজাকে দুই ভাগ করে রাস্তা তৈরি করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ৯ মার্চ ২০২৪   আপডেট: ১৬:৫৯, ৯ মার্চ ২০২৪
গাজাকে দুই ভাগ করে রাস্তা তৈরি করেছে ইসরায়েল

দখলকৃত গাজা উপত্যকাকে দুই ভাগ করে মাঝ বরাবর রাস্তা তৈরি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। এই রাস্তা ভূমধ্যসাগরীয় উপকূলে পৌঁছেছে। সিএনএন স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ করে শনিবার এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন, এটি কয়েক মাস এবং সম্ভবত আগামী বছরের জন্য অঞ্চল নিয়ন্ত্রণ করার একটি নিরাপত্তা পরিকল্পনার অংশ।

৬ মার্চের একটি স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, কয়েক সপ্তাহ ধরে রাস্তাটি নির্মাণ করা হয়েছে। ছিটমহলের দক্ষিণ থেকে গাজা সিটিসহ উত্তর গাজাকে বিভক্ত করেছে এটি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ সিএনএনকে বলেছে,  তারা ‘এলাকায় (একটি) অপারেশনাল এলাকা তৈরি করতে’ এবং ‘বাহিনীর পাশাপাশি লজিস্টিক সরঞ্জামগুলো পরিবহনের জন্য’ রুটটি ব্যবহার করছে। 

রুটটির সমাপ্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে আইডিএফ জানিয়েছে, রাস্তাটি যুদ্ধের আগে ছিল এবং সাঁজোয়া যানের কারণে ‘ক্ষতিগ্রস্ত’ হয়েছে। এ কারণে এটি ‘সংস্কার’ করা হচ্ছে। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ২৩ ফেব্রুয়ারি তার নিরাপত্তা মন্ত্রিসভায় একটি পরিকল্পনা উন্মোচন করেছিলেন। এর মধ্যে ছিটমহলের ‘সম্পূর্ণ নিরস্ত্রীকরণ’, এর নিরাপত্তা, বেসামরিক প্রশাসন এবং শিক্ষার পুনর্বিবেচনাসহ গাজার জন্য হামাস-পরবর্তী ভবিষ্যতের পরিকল্পনা রয়েছে। 

গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের আশঙ্কা, ইসরায়েলের যুদ্ধ পরবর্তী নিরাপত্তা পরিকল্পনা তাদের চলাফেরার স্বাধীনতাকে আরও সীমিত করবে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়