ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

আবারও ইউক্রেন সফর স্থগিত করলেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ১১ মার্চ ২০২৪  
আবারও ইউক্রেন সফর স্থগিত করলেন ম্যাক্রোঁ

আবারও ইউক্রেন সফর স্থগিত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ নিয়ে টানা তৃতীয়বার রুশ আগ্রাসনের অধীনে থাকা দেশটিতে সফর স্থগিত করলেন তিনি।

যদিও সামনের কয়েক সপ্তাহের মধ্যেই এই সফর অনুষ্ঠিত হতে পারে বলে জানানো হয়েছে।

সোমবার (১১ মার্চ) রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সফর আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে এ পর্যন্ত তৃতীয়বারের মতো পূর্ব ইউরোপের এই দেশটিতে পরিকল্পিত সফর স্থগিত করার পর ফরাসি প্রেসিডেন্সি এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এর আগে ফেব্রুয়ারিতে বলেছিলেন, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করতে কিয়েভে যাওয়ার পরিকল্পনা করছেন। তবে জেলেনস্কি সেসময় চুক্তিটি সম্পন্ন করতে প্যারিসে যাওয়ায় কিয়েভে ম্যাক্রোঁর সফরটি স্থগিত করা হয়।

কূটনীতিকরা বলেছেন, এরপর মার্চের শুরুতে ম্যাক্রোঁর কিয়েভ সফরের দ্বিতীয় তারিখের পরিকল্পনা করা হয়েছিল। তবে পরে সেটিও পিছিয়ে এই সপ্তাহের শেষের দিকে নির্ধারণ করা হয়। শেষ পর্যন্ত তৃতীয়বারের মতো ইউক্রেন সফর স্থগিত করা হলো।

রয়টার্স জানিয়েছে, রোববার ম্যাক্রোঁ এবং জেলেনস্কি ফোনে কথা বলেন। এরপর ফ্রান্সের প্রেসিডেন্সি জানায়, ‘দুই রাষ্ট্রপ্রধান নিজেদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগে থাকতে সম্মত হয়েছেন, বিশেষ করে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর ইউক্রেন সফরের বিষয়ে... এটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে হবে।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়