ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মস্কোর ক্রোকাস হলে হামলায় নিহত বেড়ে ১৩৩

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ২৪ মার্চ ২০২৪   আপডেট: ১০:১৪, ২৪ মার্চ ২০২৪
মস্কোর ক্রোকাস হলে হামলায় নিহত বেড়ে ১৩৩

রাশিয়ার রাজধানী মস্কোয় ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন শতাধিক মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রুশ তদন্তকারী কমিটি সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার। 

স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে ক্রোকাস সিটি হলের ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায় একদল অস্ত্রধারী। রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এ হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। এতে হলটিতে আগুন ধরে যায়।

হামলার ঘটনায় এরইমধ্যে ১১ জনকে আটক করা হয়েছে। রাশিয়ার জাতীয় নিরাপত্তা সংস্থা (এফএসবি) জানিয়েছে, আটকদের মধ্যে চারজন সরাসরি হামলায় যুক্ত ছিল।

এদিকে, এ ঘটনায় আজ (২৪ মার্চ) একদিনের জাতীয় শোক ঘোষণা করে হামলায় জড়িত সবাইকে শাস্তির কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

পুতিন বলেন,  ‘সব অপরাধী, সংগঠক এবং যারা এই অপরাধের নির্দেশ দিয়েছে তাদের ন্যায়সঙ্গতভাবে এবং নিশ্চিতভাবে শাস্তি দেওয়া হবে। তারা যেই হোক না কেন, যেই তাদের নির্দেশনা দিচ্ছে...।’

তিনি বলেন, ‘যারা সন্ত্রাসীদের পিছনে দাঁড়িয়েছে, যারা এই নৃশংসতা ঘটিয়েছে রাশিয়ার বিরুদ্ধে, আমাদের জনগণের বিরুদ্ধে এই হামলা চালিয়েছে, আমরা তাদের চিহ্নিত করব এবং শাস্তি দেব।’

এ সপ্তাহের ছুটিতে মস্কোতে যেসব অনুষ্ঠান আয়োজনের কথা ছিল সেগুলো সবই বাতিল করেছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে মস্কোর চারটি প্রধান বিমানবন্দরের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। 

হামলার ঘটনার পরপরই নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়েছে।

তবে এফএসবি দাবি করেছে, মস্কোর কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলায় জড়িত অপরাধীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল এবং তারা সেখানে পালানোর চেষ্টা করছিল। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা বলেছেন, এই ঘটনার সাথে ইউক্রেনের কোনো সম্পর্ক নেই।

মস্কোতে কাপুরুষোচিত এই হামলার ঘটনায় বিশ্বজুড়ে সরকারের পক্ষ থেকে নিন্দা, সমবেদনা এবং সংহতি প্রকাশ করা হয়েছে। ভয়ঙ্কর এ হামলার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা।

গত ২০ বছরের মধ্যে রাশিয়ায় এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা। এই হামলা কারা চালিয়েছে তা এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি রুশ কর্তৃপক্ষ।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়