ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সাইমন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ২৫ মার্চ ২০২৪   আপডেট: ১১:৪৩, ২৫ মার্চ ২০২৪
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সাইমন

সাইমন হ্যারিসকে ‘ফাইন গেইন’ পার্টির নেতা ঘোষণা করার পর তিনি বাবা-মাকে আলিঙ্গন করেন

আয়ারল্যান্ডের ক্ষমতাসীন দল ‘ফাইন গেইল’ পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী সাইমন হ্যারিস (৩৭)।

বিবিসির খবরে বলা হয়েছে, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার ফাইন গেইল পার্টির প্রধান হিসেবে পদত্যাগের ঘোষণার পর সাইমনই দলকে নেতৃত্ব দেওয়ার জন্য একমাত্র প্রার্থী ছিলেন। তিনি দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। 

এর আগে আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ছিলেন লিও ভারাদকার, তিনি ৩৮ বছর বয়সে প্রধানমন্ত্রীর আসনে বসেন।

গত বুধবার (২০ মার্চ) রাজধানী ডাবলিনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী লিও ভারাদকার পদত্যাগের ঘোষণা দেন। একই সঙ্গে ক্ষমতাসীন জোটে নিজ দল ফাইন গায়েলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

‘ব্যক্তিগত ও রাজনৈতিক’ কারণেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে সাংবাদিকদের জানান ভারাদকার। তিনি জানান, আয়ারল্যান্ডের নেতৃত্ব দেয়ার জন্য নিজেকে আর ‘সেরা উপযুক্ত ব্যক্তি’ হিসেবে মনে করেন না তিনি।

রোববার (২৪ মার্চ) ফাইন গেইল পার্টির প্রধান নিযুক্ত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় সাইমন হ্যারিস বলেন, ‘এটি আমার জীবনের অন্যতম সম্মানের বিষয়।’ 

সাইমান হ্যারিস তার ওপর আস্থা রাখার জন্য দল এবং যারা তাকে নির্বাচিত করেছেন তাদের ধন্যবাদ জানান। কঠোর পরিশ্রমে এই আস্থার প্রতিদান দেবেন বলে উল্লেখ করেন তিনি। সাইমন তার বাবা-মা, স্ত্রী ও দুই সন্তানকেও ধন্যবাদ জানান।

পরে, সাইমান হ্যারিস তার পূর্বসূরি লিও ভারাদকারকে অনুসরণ করে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান।

আগামী ৯ এপ্রিল আইরিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী পদে ভোটগ্রহণ হবে। ক্ষমতাসীন ফাইন গেইলের নেতৃত্বাধীন জোটের সমর্থনে তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়