ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পাকিস্তানে সরকারি অনুষ্ঠানে লাল গালিচা সংবর্ধনায় নিষেধাজ্ঞা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১৩:৪৬, ৩১ মার্চ ২০২৪
পাকিস্তানে সরকারি অনুষ্ঠানে লাল গালিচা সংবর্ধনায় নিষেধাজ্ঞা

রিজার্ভ সংকটে থাকা পাকিস্তান সব ধরনের সরকারি অনুষ্ঠানে লাল গালিচা সংবর্ধনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। শুধুমাত্র অতি গুরুত্বপূর্ণ কূটনৈতিক ব্যক্তিদের জন্য এ ধরনের সংবধর্না থাকবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

ডন অনলাইন জানিয়েছে, সম্প্রতি প্রধানমন্ত্রী শেহবাজ সরকারি অনুষ্ঠানে ফেডারেল মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সফরের সময় লাল গালিচা ব্যবহার নিয়ে বিরক্তি প্রকাশ করেন। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে লাল গালিচা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে ভবিষ্যতে সরকারি অনুষ্ঠানে ফেডারেল মন্ত্রী এবং সরকারি ব্যক্তিদের জন্য লাল গালিচা ব্যবহার করা হবে না। তবে এটি শুধুমাত্র বিদেশিকূটনীতিকদের জন্য একটি প্রোটোকল হিসাবে ব্যবহার করা যেতে পারে।

শেহবাজ সরকারের লাল গালিচা নিষিদ্ধ করার সিদ্ধান্ত কেবল একটি প্রতীকী পদক্ষেপ নয়। আর্থিক সংকটে থাকা পাকিস্তানে অপ্রয়োজনীয় ব্যয় রোধ করার জন্য একটি বাস্তব প্রচেষ্টার প্রতিনিধিত্ব করছে। গত সপ্তাহে সরকারের কৃচ্ছতা সাধন প্রচেষ্টার অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেহবাজ এবং মন্ত্রিপরিষদের সদস্যরা স্বেচ্ছায় তাদের বেতন ও সুযোগ-সুবিধা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়