ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

পাকিস্তানের মাটিতে হত্যাকাণ্ড চালানোর নির্দেশ দিয়েছিল ভারত সরকার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ৫ এপ্রিল ২০২৪  
পাকিস্তানের মাটিতে হত্যাকাণ্ড চালানোর নির্দেশ দিয়েছিল ভারত সরকার

ভারত সরকার পাকিস্তানের মাটিতেই সেই দেশের নাগিরকদের হত্যা করেছে। বিদেশী মাটিতে বসবাসকারী সন্ত্রাসীদের নির্মূল করার বৃহত্তর কৌশলের অংশ হিসেবে এটি করেছে ভারত। ভারতীয় ও পাকিস্তানি গোয়েন্দাদের বরাত দিয়ে শুক্রবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালের পর জাতীয় নিরাপত্তা রক্ষার খাতিরে বিদেশের মাটিতে কীভাবে ভারত হত্যাকাণ্ড চালিয়েছে সেই বিষয়টি উঠে এসেছে দুই দেশের গোয়েন্দাদের সাক্ষাৎকার এবং পাকিস্তানি তদন্তকারীদের প্রকাশ করা নথিগুলোতে। 

প্রাপ্ত বিবরণ ও নথিগুলোতে আরও দেখা গেছে, যাকে ভারতের শত্রু বলে মনে করা হয়েছে তাদেরই লক্ষ্যবস্তু বানিয়েছে নয়াদিল্লি। এর অংশ হিসাবে কানাডার মাটিতে এক শিখ নেতাকে হত্যা করেছিল ভারতীয় গোয়েন্দারা। এছাড়া ওই ঘটনার পরে যুক্তরাষ্ট্রে আরও এক শিখ নেতাকে হত্যার চেষ্টা করা হয়।

আরো পড়ুন:

নতুন দাবিগুলো অনুযায়ী, ২০২০ সাল থেকে পাকিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ২০ ব্যক্তি নিহত হয়। এ ঘটনাগুলো সঙ্গে সম্পৃক্ত ছিল ভারত। দ্বারা পরিচালিত প্রায় 20টি হত্যার সাথে সম্পর্কিত। বিস্তারিত নথিতে দেখা গেছে, ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ সরাসরি হত্যাকাণ্ডে জড়িত ছিল।

অভিযোগগুলোতে আরও ইঙ্গিত মিলেছে যে, বিদেশের মাটিতে ভারতের শত্রু নিধন অভিযানের অংশ হিসাবে খালিস্তান আন্দোলনে যুক্ত শিখ বিচ্ছিন্নতাবাদীদের পাকিস্তান এবং পশ্চিম উভয় স্থানেই লক্ষ্যবস্তু করা হয়েছিল।

পাকিস্তানি তদন্তকারীদের মতে, এই মৃত্যুগুলি ভারতীয় গোয়েন্দাদের স্লিপার সেলের মাধ্যমে সংগঠিত হয়েছিল। ২০২৩ সালে হত্যাকাণ্ডের বৃদ্ধি এই সেলগুলোর বর্ধিত কার্যকলাপের প্রমাণ। তাদের বিরুদ্ধে স্থানীয় অপরাধী বা দরিদ্র পাকিস্তানিদের লাখ লাখ টাকা প্রদানের মাধ্যমে হত্যাকাণ্ডে সম্পৃক্ত করার অভিযোগ রয়েছে। ভারতীয় এজেন্টরাও গুলি চালানোর জন্য জিহাদিদের নিয়োগ দিয়েছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়