ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রমজানে অপচয় করা খাবার দিয়ে সার বানাচ্ছে মালয়েশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:১৫, ৮ এপ্রিল ২০২৪
রমজানে অপচয় করা খাবার দিয়ে সার বানাচ্ছে মালয়েশিয়া 

ছবি: আরব নিউজ

পবিত্র রমজান মাসে অনেক খাবার অপচয় হয়। এসব অপচয়কৃত খাবার ফেলে না দিয়ে এগুলো থেকে সার তৈরির জন্য উদ্যোগ নিয়েছে মালয়েশিয়ার কেন্দ্রীয় রাজ্য প্যাগাং এর প্রশাসন।

সোমবার (৮ এপ্রিল) প্রকাশিত আরব নিউজের খবরে বলা হয়, মালয়েশিয়ার একটি মসজিদের বাইরে ইফতারের পর অনেকে অপচয়কৃত খাবার নিয়ে হাজির হন। এসব অপচয়কৃত খাবার দিয়ে সার তৈরির জন্য প্যাগাং রাজ্যের রাজধানী কুয়াংতাংয়ে একটি মোবাইল মেশিন স্থাপন করা হয়েছে। এই যন্ত্র দিয়ে দিনে ২৫ কেজি খাবার প্রক্রিয়াজাত করে সারে পরিণত করা যায়।

খবরে বলা হয়, পুরো রমজান মাসজুড়ে এই মেশিন দিয়ে রমজানে অপচয়কৃত খাবার দিয়ে সার তৈরি করা হচ্ছে।

আরব নিউজে প্রকাশিত খবর

স্টেট ডিরেকটর অব সোলিড ওয়াস্ট অ্যান্ড পাবলিক ক্লিনিং ম্যানমেন্ট করপোরেশনের পরিচালক সারুদিন হামিদ বলেন, গত বছর এ সংক্রান্ত একটি পাইলট প্রজেক্ট চালু করা হয়। এই প্রজেক্টের মাধ্যমে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে প্রতিদিন অপচয়কৃত খাবারের ১৩০০ টন সার জমিতে ফেলা হয়। পবিত্র রমজানে যা আরও বেড়েছে। এই প্রজেক্টের মাধ্যমে মানুষের মাঝে খাবারের অপচয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে।

সারুদিন হামিদ বলেন, এর প্রজেক্টের উদ্দেশ্য হলো জমিতে সরাসরি বর্জ্য না ফেলা। এই পদক্ষেপ আমাদের মাঝে তাৎপর্যপূর্ণ পরিবর্তন এনেছে। এছাড়া মানুষ পরিবেশ সম্পর্কে সচেতন হচ্ছে। 

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ