ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

দক্ষিণ-পূর্ব এশিয়ার যেসব দেশে তাপপ্রবাহ বইছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ১ মে ২০২৪   আপডেট: ২২:৩৪, ১ মে ২০২৪
দক্ষিণ-পূর্ব এশিয়ার যেসব দেশে তাপপ্রবাহ বইছে

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সম্প্রতি তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ এই অঞ্চলে দীর্ঘস্থায়ী হচ্ছে। এই অঞ্চলের যেসব দেশগুলোতে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট তার একটি তালিকা প্রকাশ করেছে।

বাংলাদেশ: সোমবার দেশটিতে ৪৩ সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপপ্রবাহের কারণে বাংলাদেশের স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। রয়টার্সের তথ্য অনুসারে ঢাকার একজন রিকশা চালক সাহেব আলী বলেন, ‘আমি আমার জীবনে এমন গরম কখনো অনুভব করিনি।’

চীন: দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশে এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হাইনান প্রদেশে মঙ্গলবার ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ওই প্রদেশের জন্য সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।

ভারত: টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুসারে, পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা তার দীর্ঘতম এপ্রিল তাপপ্রবাহের মধ্যে রয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ ২ মে পর্যন্ত কলকাতা ও আশেপাশের অঞ্চলগুলোর জন্য লাল সতর্কবার্তা জারি করেছে। কারণ তাপমাত্রা কলকাতা ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে, যা গড়ের চেয়ে প্রায় ৯ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। হিট ইনডেক্স অনুসারে, ভারতের দক্ষিণ ও পূর্বাঞ্চলে ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। দ্য ওয়াশিংটন পোস্ট এবং অলাভজনক মডেলিং গ্রুপ কার্বনপ্ল্যানের জলবায়ু তথ্যের বিশ্লেষণ অনুসারে, ভারত সম্ভবত ২০৩০ সালের মধ্যে উচ্চ তাপমাত্রার জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হবে।

জাপান: জাপানের উত্তরের প্রধান দ্বীপ ও দ্বিতীয় বৃহত্তম হোক্কাইডোতে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এপ্রিল মাসে দেশটিতে এটি ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

লাওস: এপ্রিলের জাতীয় রেকর্ড শুক্রবার নথিবদ্ধ করা হয়েছিল। ওই দিন দেশটির থা এনগোনে তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

মিয়ানমার: দেশটিতে তাপমাত্রার ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। দেশটির অধিকাংশ অঞ্চলে এটি ছিল সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।

ফিলিপাইন: ম্যানিলায় কয়েক দিন ধরে উচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ম্যানিলা উপসাগরের স্যাংলে পয়েন্টে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশটিতে তাপ সূচক ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ফিলিপাইনে গত সপ্তাহে একাধিক দিন স্কুল বন্ধ রাখা হয়েছে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে দেশটিতে বিদ্যুৎ সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে বলে সতর্ক করেছেন সরকারি কর্মকর্তারা।

থাইল্যান্ড:  মার্চ থেকে তাপ প্রবাহের রেকর্ড লক্ষ্য করা গেছে থাইল্যান্ডে। রোববার তাপমাত্রা ৪৪ ডিগ্রি  সেন্টিগ্রেড পর্যন্ত ছিল এবং অনেক শহর সর্বকালের রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি জানিয়েছে, ২০২৩ সালের মতো এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত চলতি বছর হিট স্ট্রোকে অনেক লোক মারা গেছে, বিবিসি অনুসারে।

ভিয়েতনাম: দেশটি মঙ্গলবার এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রা নথিভুক্ত করেছে। দেশটির টুঅং ডুঅং এলাকায় ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়