ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ১৩ মে ২০২৪   আপডেট: ১৬:০০, ১৩ মে ২০২৪
ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত

ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। আজ সোমবার এই অগ্ন্যুৎপাতে আকাশে পাঁচ কিলোমিটার জায়গাজুড়ে ছাই ছড়িয়ে পড়ে। দেশটির আগ্নেয়গিরি সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

কর্তৃপক্ষ জানিয়েছে, হালমাহেরার প্রত্যন্ত দ্বীপের এই আগ্নেয়গিরিতে স্থানীয় সময় সকাল সোয়া ৯টায় প্রায় ৫ মিনিটের জন্য অগ্ন্যুৎপাত হয়। এসময় আকাশে ছাই ৫ কিলোমিটার (৩ দশমিক ১ মাইল) পর্যন্ত ছড়িয়ে পড়ে।

এর আগে গত শুক্রবার এই আগ্লেয়গিরিতে ছোট একটি অগ্ন্যুৎপাতের ঘটনা রেকর্ড করা হয়েছিল।

ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপদ প্রশমন কেন্দ্রের প্রধান হেন্দ্রা গুনাওয়ান এক বিবৃতিতে বলেছেন, আগ্নেয়গিরির গর্তের চারপাশে তিন থেকে পাঁচ কিলোমিটার (দুই থেকে তিন মাইল) এর মধ্যে যাওয়া নিষিদ্ধ করে দ্বিতীয়-সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

অগ্ন্যুৎপাতের ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

‘প্যাসিফিক রিং অব ফায়ার’ জোনে অবস্থিত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। জোনটিতে ভূত্বকের বেশ কয়েকটি প্লেট মিলিত হওয়ার কারণে ভূমিকম্প ও আগ্নেয়গিরির মতো দুর্যোগ বেশি ঘটে থাকে। আগ্নেয়গিরি সংস্থা অনুসারে, দেশটিতে ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

গত মাসে ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসি প্রদেশের মাউন্ট রুয়াং আগ্নেয়গিরি থেকে লাভা উদগিরণ হয়। আগ্নেয়গিরিটির জ্বালামুখ উন্মুক্ত হয়ে গিয়ে লাভাস্রোত ছড়িয়ে পড়ে সংলগ্ন এলাকায়। এ ঘটনায় নিরাপত্তাজনিত কারণে নিকটবর্তী দ্বীপে বসবাসকারী ১২ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।  

গত বছরের ডিসেম্বরে সুমাত্রার মারাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় ২০ জনের বেশি মানুষ নিহত হয়েছিল। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়