ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ১৪ মে ২০২৪   আপডেট: ১৪:০৬, ১৪ মে ২০২৪
এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ

ইউরোপের শেনজেন ভিসার মতো এবার নতুন ভিসা পদ্ধতি চালু হচ্ছে মধ্যপ্রাচ্যেও। সর্বসম্মতিক্রমে এই অঞ্চলের জন্য প্রস্তাবিত ‘ইউনিফায়েড জিসিসি ট্যুরিস্ট ভিসা’ ব্যবস্থার অনুমোদন দিয়েছে গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসিভুক্ত দেশগুলো।

সোমবার (১৩ মে) খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই মাল্টিপল এন্ট্রি ভিসায় পর্যটকরা জিসিসিভুক্ত উপসাগরীয় ছয়টি দেশ ঘুরতে পারবেন। দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সৌদি আরব, কুয়েত এবং বাহরাইন।

সংযুক্ত আরব আমিরাতের ভ্রমণ ও পর্যটন শিল্পের কর্মকর্তারা বলেছেন, এই ভিসার আওতায় তিনটি দেশে দুই রাত করে অবস্থান ও দর্শনীয় স্থান ঘুরে বেড়ানোর জন্য খরচ হতে পারে প্রায় ৪ হাজার থেকে ৫ হাজার দিরহাম।

এক্সপিডিয়ার গ্লোবাল মার্কেটের ভাইস-প্রেসিডেন্ট রেহান আসাদ বলেন, ‘শেনজেন ভিসা যেমন ওই অঞ্চলের পর্যটন খাতকে সাহায্য করেছিল তেমনি ইউনিফায়েড জিসিসি ট্যুরিন্স ভিসাও উপসাগরীয় অঞ্চলের পর্যটন বিকাশে সহায়তা করবে। জিসিসির ছয়টি দেশের মধ্যে যাতায়াত আরও সহজ করতে অবদান রাখবে।’

তিনি জানান, এই ভিসার আওতায় তাদের ট্যুর প্যাকেজের প্রাথমিক ফোকাস হবে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। তবে, বিভিন্ন বিকল্প বেছে নেওয়ার সুবিধা থাকবে পর্যটকদের জন্য।

লাস্ট মিনিট ট্যুরিজমের নির্বাহী পরিচালক মোহাম্মদ ফারোজ বলেন, ‘আমাদের ৪ হাজার থেকে ৫ হাজার দিরহামের মধ্যে দুবাই, ওমান ও কাতার ভ্রমণের ট্যুর প্যাকেজ থাকবে।’

গত সপ্তাহে অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটে মন্ত্রী পর্যায়ের আলোচনার সময় কর্মকর্তারা জানান, ‘ইউনিফায়েড জিসিসি ট্যুরিস্ট ভিসা’ এ বছরের মধ্যেই চালু হতে পারে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়