ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হামাস নেতাদের সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বৈঠকের ছবি ফিরিয়ে দিলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ১৬ মে ২০২৪   আপডেট: ১৬:৩৮, ১৬ মে ২০২৪
হামাস নেতাদের সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বৈঠকের ছবি ফিরিয়ে দিলো ফেসবুক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়া সরকারের ধমকে মেটা প্ল্যাটফর্ম ফেসবুক গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতাদের সাথে দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের বৈঠকের ছবি ফিরিয়ে এনেছে।

বৃহস্পতিবার (১৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম গত সোমবার কাতারে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার সাথে সাক্ষাত করেন। পরে তিনি জোর দিয়ে জানান, হামাসের রাজনৈতিক নেতাদের সঙ্গে তার সুসম্পর্ক থাকলেও গোষ্ঠটির সামরিক শাখার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই।

মালয়েশিয়ার দুটি সংবাদ সংস্থা প্রধানমন্ত্রীর সাথে হামাস নেতার বৈঠকের ছবি প্রকাশ করলে ফেসবুক পোস্টগুলো সরিয়ে ফেলে। ফিলিস্তিনিদের সোচ্চার সমর্থক মালয়েশিয়া সরকার এর তীব্র সমালোচনা করে। এর আগে গত মাসে মেটা কর্তৃপক্ষ ‘মালয়েশিয়া গেজেট’ নামক একটি সংবাদ সংস্থার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। মালয়েশিয়া গেজেট তাদের ফেসবুক পেজে ফিলিস্তিনি খবরগুলো নিয়মিত পোস্ট করে আসছিল।  

বুধবার (১৫ মে) মেটার কাছে পাঠানো এক চিঠিতে মালয়েশিয়া সরকার প্রধানমন্ত্রীর বৈঠকের ছবিগুলো সরানোর ব্যাখ্যা দাবি করে এবং হুঁশিয়ারি উচ্চারণ করে যে, মেটার প্ল্যাটফর্মে  ফিলিস্তিনপন্থি কনটেন্ট ব্লক করা হলে তাদেরকে মালয়েশিয়ায় শাস্তি পেতে হবে। 

মালয়েশিয়ার যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজিল পোস্ট সরিয়ে ফেলার ঘটনার তীব্র নিন্দা জানান। মার্কিন সংস্থাগুলো গণমাধ্যমের স্বাধীনতাকে সম্মান করে না বলে অভিযোগ করেন তিনি।

এই হুঁশিয়ারির পর বুধবার মেটার মুখপাত্র রয়টার্সকে জানান, দুটি পোস্ট ভুল করে সরানো হয়েছিল। সেগুলো আবার ফিরিয়ে আনা হয়েছে। 

মেটা দাবি করেছে, তারা ইচ্ছাকৃতভাবে তাদের ফেসবুক প্ল্যাটফর্মে কণ্ঠস্বর দমন করে না। ফিলিস্তিনপন্থি কনটেন্ট সীমিত করার যে অভিযোগ উঠেছে, তার কোনো সত্যতা নেই।

রয়টার্স বলছে, ফেসবুকের মূল কোম্পানি মেটা হামাসকে ‘বিপজ্জনক সংগঠন’ মনে করে এবং তাদের প্ল্যাটফর্মে হামাসের প্রশংসামূলক কনটেন্ট নিষিদ্ধ করেছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়