ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আইসিসির কৌঁসুলিকে হুমকি দিয়েছিল ইসরায়েলের গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ২৮ মে ২০২৪  
আইসিসির কৌঁসুলিকে হুমকি দিয়েছিল ইসরায়েলের গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিসি) কৌঁসুলি ফাতু বেনসুদাকে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত থেকে সরে আসার জন্য হুমকি দিয়েছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক ইয়োসি কোহেন। সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলের বিদেশী গোয়েন্দা সংস্থা মোসাদের প্রাক্তন প্রধান, আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটরকে একাধিক গোপন বৈঠকে হুমকি দিয়েছিলেন যেখানে তিনি তাকে যুদ্ধাপরাধের তদন্ত পরিত্যাগ করার জন্য চাপ দেওয়ার চেষ্টা করেছিলেন, গার্ডিয়ান প্রকাশ করতে পারে।

ফাতু বেনসুদা যখন অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়ে একটি আনুষ্ঠানিক তদন্ত শুরু করতে যাচ্ছিলেন, ওই সময় তার সঙ্গে গোপনে একাধিকবার যোগাযোগ করেন ইয়োসি কোহেন। বৈঠকগুলোতে বেনসুদা ব্যক্তিগতভাবে হুমকি দিয়েছিলেন কোহেন।

২০২১ সালে শুরু হওয়া এই তদন্তটির কাজ গত সপ্তাহে শেষ হয়েছে। বেনসুদার উত্তরসূরি করিম খান গত সপ্তাহে জানান, গাজা যুদ্ধে নৃশংসতার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জন্য গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করতে চাইছেন তিনি।

আন্তর্জাতিক বিচার আদালতের বিরুদ্ধে অভিযানে কোহেনের ব্যক্তিগত সম্পৃক্ততা ঘটেছিল যখন তিনি মোসাদের পরিচালক ছিলেন। তার এ সংক্রান্ত কার্যক্রমের অনুমোদন এসেছিল দেশটির শীর্ষ পর্যায় থেকে। আদালত সামরিক কর্মীদের বিরুদ্ধে মামলার হুমকি দিচ্ছে-এই যুক্তির ভিত্তিতে কোহেনের কার্যক্রমের ন্যায্যতা দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন একজন সিনিয়র ইসরায়েলি কর্মকর্তা।

অন্য একটি ইসরায়েলি সূত্র জানিয়েছে, মোসাদের উদ্দেশ্য ছিল আইসিসির কৌঁসুলি বেনসুদার প্রসিকিউটরের সঙ্গে আপস করা বা তাকে এমন একজন হিসাবে তালিকাভুক্ত করা যে ইসরায়েলের দাবিতে সহযোগিতা করবে।

বিষয়টির সঙ্গে পরিচিত তৃতীয় একটি সূত্র জানিয়েছে, কোহেন নেতানিয়াহুর ‘বেসরকারি বার্তাবাহক’ হিসাবে কাজ করছিলেন।

চারটি সূত্র জানিয়েছে, বেনসুদা হুমকির বিষয়টি এবং কোহেনের তাকে প্রভাবিত করার প্রচেষ্টা সম্পর্কে আইসিসির সিনিয়র কর্মকর্তাদের একটি ছোট দলকে অবহিত করেছিলেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়