ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আপিল করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ৩১ মে ২০২৪   আপডেট: ২৩:০৫, ৩১ মে ২০২৪
আপিল করবেন ট্রাম্প

তথ্য গোপনের উদ্দেশ্যে ব্যবসায়িক নথিপত্র জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি রায়ের বিরুদ্ধে আপিল করবেন। তবে এর জন্য তাকে ১১ জুলাই আদালতের সাজা ঘোষণার দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুক্রবার ম্যানহাটনের ট্রাম্প টাওয়ার লবিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প প্রায় ৪০ মিনিট বক্তব্য রাখেন। শুরুতেই তিনি অভিযোগ করেন, আদালতের এই রায়ের পেছনে বর্তমান প্রেসিডেন্ট এবং নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দি জো বাইডেন ও তার লোকজনের হাত রয়েছে।

রায়ে কারচুপি করা হয়েছে দাবি করে ট্রাম্প বলেন, ‘এটি কারচুপির বিচার ছিল। আমরা আদালত পরিবর্তন করতে চেয়েছিলাম, যেখানে আমরা একটি সুষ্ঠু বিচার করতে পারি। আমরা তা পাইনি। আমরা বিচারকের পরিবর্তন চেয়েছিলাম, আমরা এমন একজন বিচারক চেয়েছিলাম যিনি বিতর্কিত নন।’

বিচারক জুয়ান মার্চানের বিরুদ্ধের সাবেক প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, ‘তিনি আমাদের সাক্ষীদের কথা বলতে দেননি, কিছু করতে দেননি না। বিচারক ছিলেন অত্যাচারী।’

জুরির রায়ের বিরুদ্ধে আপিল করবেন জানিয়ে ট্রাম্প বলেন, ‘আমরা এই কেলেঙ্কারির বিরুদ্ধে আপিল করতে যাচ্ছি।’

প্রসঙ্গত, তথ্য গোপনের উদ্দেশ্যে ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতি করার দায়ে বৃহস্পতিবার আদালতে দোষী সাব্যস্ত হন ট্রাম্প। মামলায় ট্রাম্পের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগের সব ক’টিই প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে ১২ সদস্যের জুরি। পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে শারীরিক সম্পর্কের পরে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় তার মুখ বন্ধ রাখতে ট্রাম্প ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন। ওই অর্থ দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তার ব্যবসায়িক সংস্থার নথিপত্রে জালিয়াতি করেছিলেন। মার্কিন ইতিহাসে ট্রাম্পই হচ্ছেন প্রথম সাবেক প্রেসিডেন্ট যিনি কোনো ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়