ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

আবর্জনা বোঝাই ৬ ছতাধিক বেলুন পাঠালো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২ জুন ২০২৪  
আবর্জনা বোঝাই ৬ ছতাধিক বেলুন পাঠালো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আবর্জনা বোঝাই ছয় শতাধিক গ্যাস বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে। শনিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত রাজধানী সিউলসহ কয়েকটি এলাকায় এই বেলুনগুলো নেমে আসে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এই বেলুনগুলোতে সিগারেটের ফেলে দেওয়া টুকরো, কাপড়, বাতিল কাগজ এবং প্লাস্টিকের আবর্জনা ছিল।

কয়েক দিন আগে ব্যবহৃত টয়লেট পেপার বোঝাই করে প্রায় দেড়শ বেলুন পাঠিয়েছিল উত্তর কোরিয়া। এই আবর্জনগুলো দক্ষিণ কোরিয়ার সীমান্তের বিভিন্ন এলাকায় পড়েছিল।

বুধবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির এক বিবৃতিতে বলা হয়েছিল, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং বেলুনগুলোকে ‘আন্তরিক উপহার’ বলেছেন এবং আরও পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

রোববার সিউল দক্ষিণ কোরিয়া জানিয়েছে, বেলুন এবং ধ্বংসাবশেষ উদ্ধারের জন্য তাদের সেনাবাহিনী পুলিশ, স্থানীয় সরকার, নিরাপত্তা মন্ত্রণালয় এবং জাতিসংঘ কমান্ড একসঙ্গে কাজ করছে। রাজধানী সিউলের পাশাপাশি গেয়ংগি এবং চুংচেং প্রদেশে বেলুনগুলো পাওয়া গেছে। এমনকি কিছু বেলুন রাজধানী থেকে ৩০০ কিলোমিটারেরও বেশি (185 মাইলের বেশি) দক্ষিণে গেয়ংসাং প্রদেশে দেখা গেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ জানিয়েছে, বেলুনগুলোর মধ্যে ‘নিরাপত্তার জন্য ক্ষতিকারক কোনো পদার্থ পাওয়া যায়নি।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়