ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

এশিয়ার দেশগুলোর সহযোগিতা চাইলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ২ জুন ২০২৪  
এশিয়ার দেশগুলোর সহযোগিতা চাইলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কূটনীতি কাজ করে, তবে এর জন্য বিশ্ব সম্প্রদায়ের ইচ্ছা ও সমর্থন প্রয়োজন। রোববার  (২ জুন)সিঙ্গাপুরে অনুষ্ঠিত শাংরি-লা সংলাপে তিনি এ কথা বলেছেন।

জেলেনস্কি ১৫ ও ১৬ জুন সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য শান্তি সম্মেলনের জন্য এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন। তার ভাষ্য, আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে ইউক্রেনে শান্তির জন্য পরবর্তী পদক্ষেপের বিষয়ে বেশিরভাগ দেশের মধ্যে একটি সাধারণ বোঝাপড়া রয়েছে তা স্পষ্টভাবে রাশিয়াকে বুঝিয়ে দেওয়া সম্ভব। 

তিনি বলেছেন, সভ্যবিশ্ব এক জন আগ্রাসীকে ইউক্রেন দখল করতে দেয়নি তা দেখায় যে আন্তর্জাতিক সম্প্রদায় নিয়মভিত্তিক শৃঙ্খলা এবং মানব জীবনের প্রতি সম্মান রাখে। যুদ্ধ ইউক্রেনের সমর্থনে বিভিন্ন বিশ্ব দৃষ্টিভঙ্গিসহ দেশগুলোকে একত্রিত করেছে এবং দেখিয়েছে যে বেশিরভাগ দেশ যৌথ নিরাপত্তার জন্য সত্যিকারের সহযোগিতা চায়।

জেলেনস্কি বলেন, ,‘কি তাদের একত্রিত করেছে? স্বাভাবিকভাবেই, কূটনীতি। যখন সত্যিই জীবন রক্ষার লক্ষ্য থাকে তখন কূটনীতি কাজ করে।’

যুদ্ধের অবসান ঘটাতে প্রয়োজনীয় শর্তাবলীর প্রতি তার দৃষ্টিভঙ্গির প্রতি সমর্থন জোগানোর লক্ষ্যে এশিয়ার দেশগুলোকে আসন্ন ইউক্রেন-সমর্থিত শান্তি সম্মেলনে অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়