ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ফিলিস্তিনকে এবার স্বীকৃতি দিলো স্লোভেনিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ৫ জুন ২০২৪   আপডেট: ১৪:৩৩, ৫ জুন ২০২৪
ফিলিস্তিনকে এবার স্বীকৃতি দিলো স্লোভেনিয়া

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলব

স্বাধীন রাষ্ট্র হিসেবে এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপীয় ইউনিয়নের দেশ স্লোভেনিয়া। গতকাল মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি বিল (ডিগ্রি) পাস হয়েছে। 

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলব বলেন, ‘একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের আজকের স্বীকৃতি পশ্চিম তীর এবং গাজার ফিলিস্তিনি জনগণের জন্য আশার সঞ্চার করেছে।’

এর আগে গত সপ্তাহে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী। দেশটির প্রধানমন্ত্রীর এই ঘোষণার তীব্র সমালোচনা করে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছিলেন, এ ধরনের পদক্ষেপ হামাসের জন্য একটি ‘পুরস্কার’ হবে। স্লোভেনিয়ার আইনপ্রণেতারা ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি প্রত্যাখ্যান করবেন, এমন প্রত্যাশার কথা ব্যক্ত করেছিলেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে দেশটিতে অন্তত ১ হাজার ১৩৯ জন নিহত হন। ইসরায়েল থেকে প্রায় ২৫০ জনকে বন্দী করে ফিলিস্তিনের গাজায় নিয়ে যান হামাস যোদ্ধারা। সেদিন থেকেই গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৮২ হাজার মানুষ।

ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য দেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া ও বুলগেরিয়া আগেই ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। গত ২৮ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। একই পথ অনুসরণ করার ঘোষণা দিয়েছে মাল্টাও। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়