ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গাজায় জাতিসংঘের স্কুলে ইসরায়েলের হামলায় নিহত ৩২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ৬ জুন ২০২৪   আপডেট: ১৩:১৪, ৬ জুন ২০২৪
গাজায় জাতিসংঘের স্কুলে ইসরায়েলের হামলায় নিহত ৩২

যুদ্ধবিধ্বস্ত গাজায় জাতিসংঘের একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় অন্তত ৩২ জন ব্যস্তচ্যুত ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। গাজার মধ্যাঞ্চলের নুসেইরাত এলাকায় অবস্থিত স্কুলটিতে বাস্ত্যুচুত বহু মানুষ আশ্রয় নিয়েছিলেন। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজা উপত্যকা শাসনকারী হামাস বৃহস্পতিবার (৬ জুন) ভোরের এই হামলাকে ‘ভয়াবহ গণহত্যা’ বলে নিন্দা জানিয়েছে। নিহত ও আহতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে বলে দাবি করেছে হামাস।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বোমা হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছে, তাদের যুদ্ধবিমান নুসেইরাত এলাকায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ’র একটি স্কুলের ভিতরে অবস্থিত হামাসের একটি কম্পাউন্ডে আঘাত করেছে। আইডিএফ দাবি করেছে, এই হামলা ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে ‘আক্রমণ করার পরিকল্পনাকারী সন্ত্রাসীদের নির্মূল করেছে’।

তবে ইসরায়েলের এমন দাবি প্রত্যাখ্যান করেছে হামাস। গাজার হামাস পরিচালিত সরকারের মুখপাত্র ইসমাইল আল-থাওয়াবেত বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ইসরায়েলি দখলদাররা কয়েক ডজন বাস্তুচ্যুত মানুষের ওপর চালানো নৃশংস অপরাধকে বৈধতা দিতে মিথ্যা বানানো গল্প বলছে।’ 

এদিকে গাজার মধ্যাঞ্চলে তীব্র বোমা হামলার কথা জানিয়েছেন সেখানকার বাসিন্দারা। দাতব্য সংস্থা মেডেসিনস স্যান্স ফ্রন্টিয়েরেস জানিয়েছে, হামলায় অনেকে হতাহত হয়েছে। মঙ্গলবার থেকে অন্তত ৭০ জনের মরদেহ ও ৩০০ জন আহত ব্যক্তিকে দেইর আল-বালাহ শহরের আল-আকসা হাসপাতালে আনা হয়েছে। নিহতদের অধিকাংশ নারী ও শিশু বলে জানিয়েছে দাতব্য সংস্থাটি।

গাজার সরকারি মিডিয়া অফিসের মুখপাত্র ইসমাইল আল-থাওয়াবতা এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন, ‘গাজা উপত্যকায় নারী ও শিশু এবং বাস্তুচ্যুত মানুষসহ বেসামরিক নাগরিকদের ওপর দখলদার ইসায়েলের এই ভয়ঙ্কর গণহত্যা জাতিগত নির্মূলের স্পষ্ট প্রমাণ।’

গত বছর ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণ সীমান্তে হামাসের আকস্মিক হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া ওই সময় অন্তত ২৫১ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এরপর থেকে গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। ৮ মাস ধরে চলা ইসরায়েলি অভিযানে এখন পর্যন্ত নিহত হয়েছে সাড়ে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছে ৮৩ হাজারের বেশি মানুষ।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়