ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ভারতের লোকসভায় মুসলিম প্রার্থী জিতেছেন ২৪ জন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ৬ জুন ২০২৪   আপডেট: ১৭:০৮, ৬ জুন ২০২৪
ভারতের লোকসভায় মুসলিম প্রার্থী জিতেছেন ২৪ জন

ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনে বিভিন্ন দলের মোট ৭৮ জন মুসলিম প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাদের মধ্যে জয়ী হয়েছেন ২৪ জন। সবচেয়ে বেশি মুসলিম প্রার্থী জিতেছেন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস থেকে। 

এনডিটিভি ও এপিবি লাইভের খবরে বলা হয়েছে, এবারের লোকসভা নির্বাচনে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস থেকে সাতজন মুসলিম নেতা জয়ী হয়েছেন। পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস থেকে জয়ী হয়েছেন পাঁচজন। উত্তর প্রদেশের সমাজবাদী পার্টি থেকে জয়ী হয়েছেন চারজন। এছাড়া ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল) থেকে তিনজন, ন্যাশনাল কনফারেন্স (এনসি) থেকে দুজন, স্বতন্ত্র প্রার্থী দুজন এবং অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) দলের নেতা আসাদউদ্দিন ওয়াইসি জয়ী হয়েছেন। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে মুসলিম প্রার্থী ১১৫ জন থাকলেও এবার সংখ্যাটি উল্লেখযোগ্যভাবে কমেছে। ২০১৯ সালে লোকসভা ভোটে জয়ী মুসলিম প্রার্থীর সংখ্যা ছিল ২৬।

এবারের লোকসভা নির্বাচনে জয়ী ২৪ জন মুসলিম প্রার্থীর মধ্যে অন্যতম ভারতের সাবেক ক্রিকেট তারকা ইউসুফ পাঠান। তিনি পশ্চিমবঙ্গের বহরমপুর আসন থেকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী ছিলেন। এই আসনটি ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের প্রার্থী ছয়বারের এমপি অধীর রঞ্জন চৌধুরীর ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। কিন্তু রাজনীতিতে নবাগত ইউসুফ পাঠান অভিজ্ঞ রাজনীতিক অধীর রঞ্জনকে ৮৫ হাজার ২২ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। 

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি টানা পঞ্চম মেয়াদে হায়দ্রাবাদ লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে তার দুর্গ রক্ষা করেছেন। তিনি ৩ লাখ ৩৮ হাজার ভোটের বিশাল ব্যবধানে বিজেপির মাধবী লতাকে হারিয়েছেন। 

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ লাদাখে স্বতন্ত্র প্রার্থী ও শিয়া মুসলিম জনগোষ্ঠীর নেতা মোহাম্মদ হানাফি কংগ্রেসের সেরিং নামগিয়াল এবং বিজেপির তাশি গ্যালসনকে পরাজিত করেছেন। জম্মু ও কাশ্মীরের বারামুল্লা আসনে আরেক স্বতন্ত্র মুসলিম প্রার্থী আবদুল রশিদ শেখ ৪ লাখ ৭০ হাজার ভোটে জয়ী হয়েছেন।

উত্তর প্রদেশের সাহারানপুর আসনে কংগ্রেসের ইমরান মাসুদ জয়ী হয়েছেন। তিনি নিকটতম বিজেপি প্রার্থী রাঘব লখনপাল থেকে ৬৪৫৪২ ভোট বেশি পেয়েছেন।

উত্তর প্রদেশের কাইরানা আসন থেকে জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির ২৯ বছর বয়সী নারী প্রার্থী ইকরা চৌধুরী। তিনি বিজেপির প্রার্থী প্রদীপ কুমারকে ৬৯ হাজার ১১৬ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। তিনি অন্যতম সর্বকনিষ্ঠ প্রার্থী হিসেবে জয়ী হন।

উত্তর প্রদেশের গাজীপুর আসন থেকে জয়ী সমাজবাদী পার্টির আরেক প্রার্থী আফজাল আনসারি। প্রায় ৫ লাখ ৪০ হাজার ভোট পাওয়া আনসারি এর আগেও এই আসন থেকে লোকসভার সদস্য ছিলেন।

উত্তর প্রদেশের রামপুর আসনে সমাজবাদী পার্টির মহিবুল্লাহ ও সম্বল আসনে সমাজবাদী পার্টির জিয়াউর রহমান জয়ী হয়েছেন। 

ন্যাশনাল কনফারেন্সের (এনসি) প্রার্থী মিয়া আলতাফ আহমদ জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি আসনে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির বিরুদ্ধে ২,৮১,৭৯৪ ভোটে জয়ী হয়েছেন। শ্রীনগরে এনসি প্রার্থী আগা সৈয়দ রুহুল্লাহ মেহদি জয়ী হয়েছেন।

পশ্চিমবঙ্গের মালদা দক্ষিণ থেকে কংগ্রেসের ঈশা খান চৌধুরী প্রায় ১ লাখ ২৫ হাজার ভোটের ব্যবধানে বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরীকে পরাজিত করেছেন। 

পশ্চিমবঙ্গের জঙ্গিপুর আসনে তৃণমূল কংগ্রেসের খলিলুর রহমান, মুর্শিদাবাদ আসনে তৃণমূল কংগ্রেসের আবু তাহের খান, উলুবেড়িয়া আসনে তৃণমূল কংগ্রেসের সাজদা আহমেদ এবং বসিরহাট আসনে তৃণমূল কংগ্রেসের নূরুল ইসলাম জয়ী হয়েছেন।

আসামের ধুবড়ি আসনে জিতেছেন কংগ্রেসের সাবেক মন্ত্রী রাকিবুল হোসেন। তিনি এআইইউডিএফ-এর মোহাম্মদ বদরুদ্দিন আজমলকে বিপুল ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করেছেন। 

বিহারের কাটিহার আসনে জয়ী হয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা তারিখ আনোয়ার। তিনি জেডিইউ-এর দুলাল চন্দ্র গোস্বামীকে প্রায় ৫০ হাজার ভোটে পরাজিত করেছেন। এছাড়া বিহারের কিষাণগঞ্জ আসন থেকে জেডিইউ-র মুজাহিদ আলমের বিরুদ্ধে ৬০ হাজার ভোটে জিতেছেন কংগ্রেসের মোহাম্মদ জাভেদ। 

লাক্ষাদ্বীপ থেকে এনসিপি’র মোহাম্মদ ফয়জল কংগ্রেসের মোহাম্মদ হামদুল্লাহ সাঈদের কাছে পরাজিত হয়েছেন।

কেরালার মালাপ্পুরম আসনে জিতেছেন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের (আইইউএমএল) মোহাম্মদ বশির। তিনি সিপিএমের ভি. ওয়াসিফকে তিন লাখেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। কেরালার পোনানি আসনে আইইউএমএলের ড. আব্দুস সামাদ সামদানি সিপিএমের কেএস হামজা ও বিজেপির নিবেদিদাকে বিশাল ব্যবধানে পরাজিত করেছেন। এ ছাড়া, কেরালার ভাদাকারা আসলে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী শফি পারম্বিল।

তামিলনাড়ুর রামানাথপুরম আসনে জয়ী হয়েছেন আইইউএমএলের নবস্কানি কে।

গত মঙ্গলবার ভারতের ৫৪৩ লোকসভা আসনের চূড়ান্ত ফল অনুযায়ী ২৪০টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দল বা জোটের ২৭২টি আসন প্রয়োজন। প্রাপ্ত ফলাফলে কোনো দলই এককভাবে সরকার গঠনের সুযোগ পাচ্ছে না।

তবে ঘোষিত ফল অনুযায়ী জোটগতভাবে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ)  মোট আসনসংখ্যা দাঁড়িয়েছে ২৯৩টি। অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মোট আসন সংখ্যা ২৩৩টি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়