ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

মোদির শপথে যাচ্ছেন কংগ্রেস সভাপতি, প্রত্যাখ্যান তৃণমূলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ৯ জুন ২০২৪   আপডেট: ১৩:১৮, ৯ জুন ২০২৪
মোদির শপথে যাচ্ছেন কংগ্রেস সভাপতি, প্রত্যাখ্যান তৃণমূলের

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আজ রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাওয়া এ অনুষ্ঠানে যোগ দেবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেসের বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

কংগ্রেস তাদের বিবৃতিতে বলেছে, রাজ্যসভায় বিরোধীদলের নেতা হিসেবে আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। গতকাল শনিবার ‘ইন্ডিয়া’ জোটের নেতাদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ইন্ডিয়া জোটের শরিক দল তৃণমূল কংগ্রেসের নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, তার দল আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবে না। তৃণমূল সংসদীয় দলের বৈঠকের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এ কথা বলেন। 

মমতা ব্যানার্জি বলেন, ‘আমরা এখনো আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলেও এই অনুষ্ঠানে যাব না। এই সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিকভাবে গঠিত হচ্ছে। এমন একটি সরকারকে আমরা শুভকামনা জানাতে পারি না।’

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আজ রোববার সন্ধ্যায় রাজধানী দিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে তিনি শপথ নেবেন। 

মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সাত দেশের রাষ্ট্র নেতারা। অন্যরা হলেন—শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংঘে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, সিসিলিসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জুগনাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচন্ড এবং ভুটানের প্রধানমন্ত্রী সেরিং তোবগে। এছাড়াও এই শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে ৮ হাজারের বেশি বিশিষ্টজনকে।

এনডিটিভি জানিয়েছে, প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি রোববার শপথ নিলেও, পূর্ণাঙ্গ মন্ত্রিসভার শপথ কয়েকদিন পর হবে। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আজ ৩০ জন মন্ত্রী শপথ নিতে পারেন।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়