ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ভারতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন কত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১০ জুন ২০২৪   আপডেট: ১৩:১৫, ১০ জুন ২০২৪
ভারতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন কত

টানা তৃতীয় বার ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন নরেন্দ্র মোদি। ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে এই গৌরবের অধিকারী হলেন তিনি। এর আগে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু টানা তিনবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। 

রোববার (৯ জুন) সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

এদিকে ভারতের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কত বেতন পান, তা জানার আগ্রহ রয়েছে অনেকেরই। দেশটির জনপ্রিয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ বিষয়ে তথ্য প্রকাশ করেছে।  

রাষ্ট্রপতি

২০১৮ সালে ভারতের রাষ্ট্রপতির ও তিন সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডারের বেতন প্রতি মাসে দেড় লাখ ভারতীয় রুপি থেকে মাসে পাঁচ লাখ রুপিতে সংশোধন করা হয়। সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি বাজেট বক্তৃতায় এই মূল্যবৃদ্ধির ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন, ভারতীয় রাষ্ট্রপতির সর্বশেষ সংশোধিত সম্মানী ২০০৬ সালের জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, যেসব সুবিধা রাষ্ট্রপতি পাবেন সেগুলো হলো-

* রাষ্ট্রপতি বিমান, রেল বা স্টিমারের মাধ্যমে দেশের যেকোনো জায়গায় বিনা মূল্যে ভ্রমণ করতে পারবেন। সেই সঙ্গে তিনি একজন ব্যক্তিকেও সঙ্গে নিতে পারেন, যার খরচও বহন করা হবে।

* সম্পূর্ণ বিনা মূল্যে চিকিৎসাসেবা পাবেন রাষ্ট্রপতি। 

* রাষ্ট্রপতির জন্য থাকবে আসবাব সজ্জিত বিনা ভাড়ার বাসা, দুটি বিনা মূল্যের টেলিফোন সংযোগ (একটি ইন্টারনেট সংযোগের জন্য), একটি মোবাইল ফোন, পাঁচজন ব্যক্তিগত কর্মী। বাড়ির রক্ষণাবেক্ষণও রাষ্ট্রীয় খরচে করা হবে। 

* দায়িত্বরত অবস্থায় রাষ্ট্রপতি মৃত্যুবরণ করলে তার স্বামী বা স্ত্রীকে অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতি যে পেনশন পেতেন, তার ৫০ শতাংশ হারে বাকি জীবনের জন্য পারিবারিক পেনশন প্রদান করা হবে।

* রাষ্ট্রপতির স্বামী বা স্ত্রীও বিনা মূল্যে চিকিৎসাসেবা পাবেন।

উপরাষ্ট্রপতি

একই বাজেট বক্তৃতায় জেটলি ভারতের উপরাষ্ট্রপতির বেতন প্রতি মাসে সোয়া এক লাখ রুপি থেকে চার লাখ রুপিতে বৃদ্ধির ঘোষণা করেছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, উপরাষ্ট্রপতি বিনামূল্যে বাসস্থান, ব্যক্তিগত নিরাপত্তা, চিকিৎসা সেবা, ট্রেন ও বিমান ভ্রমণ, একটি ল্যান্ডলাইন সংযোগ, মোবাইল ফোন পরিষেবা এবং কর্মী পাবেন।

অবসর গ্রহণের পর, উপরাষ্ট্রপতি একজন ব্যক্তিগত সচিব, একজন অতিরিক্ত ব্যক্তিগত সচিব, একজন ব্যক্তিগত সহকারী এবং দুইজন পিয়ন সমন্বিত সেক্রেটারি স্টাফ পাওয়ার অধিকারী হবেন।

প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী প্রতি মাসে বেতন বাবদ ১ লাখ ৬৬ হাজার রুপি পান। আরও যেসব সুবিধা পেয়ে থাকেন ভারতের প্রধানমন্ত্রী সেসব হলো-

* প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য নিয়োজিত থাকে স্পেশাল প্রটেকশন গ্রুপ (এসপিজি)।

* প্রধানমন্ত্রীর সরকারি সফরের জন্য রয়েছে বিশেষ বিমান ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’।

* প্রধানমন্ত্রীর জন্য রয়েছে সরকারি বাসভবন ৭, রেসকোর্স রোড।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়