ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ঝাঁকুনিতে আহত বিমান যাত্রীদের ক্ষতিপূরণ দেবে সিঙ্গাপুর এয়ারলাইন্স

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ১১ জুন ২০২৪   আপডেট: ১৪:৩১, ১১ জুন ২০২৪
ঝাঁকুনিতে আহত বিমান যাত্রীদের ক্ষতিপূরণ দেবে সিঙ্গাপুর এয়ারলাইন্স

গত মাসে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানের মাঝ আকাশে তীব্র ঝাঁকুনির ঘটনায় যারা আহত হয়েছিলেন, তাদেরকে ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের ফেসবুকে পেজে দেওয়া এক পোস্টে জানিয়েছে, বিমানের ঝাঁকুনিতে যেসব যাত্রীরা সামান্য আহত হয়েছিলেন তাদের ১০ হাজার মার্কিন ডলার দেওয়া হবে। অন্যদিকে যেসব যাত্রীরা গুরুতর আহত হয়েছিলেন তাদের তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে ২৫ হাজার ডলার অগ্রিম দেওয়া হবে। এছাড়া নির্দিষ্ট পরিস্থিতিতে তাদের প্রয়োজন মেটাতে আরও কী কী সহযোগিতা প্রয়োজন, তা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছে এয়ারলাইন্সটি। 

ঠিক কতজন যাত্রীকে ক্ষতিপূরণের এই অর্থ দেওয়া হবে, সে বিষয়ে আরও তথ্যের জন্য বিবিসির পক্ষ থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে তারা এখনো কোনো জবাব দেয়নি।

গত ২০ মে লন্ডন থেকে রওনা দেওয়া এস কিউ৩২১ ফ্লাইটটি মিয়ানমারের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় হঠাৎ প্রচণ্ড টার্বুলেন্স বা ঝাঁকুনির মুখে পড়ে। এতে হার্ট অ্যাটাকে এক যাত্রীর মৃত্যু এবং আরও কয়েক ডজন যাত্রী আহত হোন। এ ঘটনায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানটি ২১১ যাত্রী ও ১৮ জন ক্রু নিয়ে থাইল্যান্ডে জরুরি অবতরণ করতে বাধ্য হয়। এরপর শতাধিক যাত্রীকে ব্যাংকক হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। 

এ ঘটনার প্রাথমিক তদন্তে দেখা গেছে, বিমানটি দ্রুত উপরে ও নিচে উঠা-নামা করে। এমনকি মাত্র ৪ দশমিক ৬ সেকেন্ডের মধ্যে প্রায় ১৭৮ ফুট নিচে নেমে যায়। ফলে যেসব ক্রু ও যাত্রীরা সিটবেল্ট পরা ছিলেন না, তারা বিমানের ভেতরে উড়তে থাকেন এবং চারপাশে ধাক্কা লেগে আঘাতপ্রাপ্ত হন। 

সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, ওই ফ্লাইটের সব যাত্রীদের সম্পূর্ণ ভাড়া ফেরত দেওয়া হবে। ব্যাংককের হাসপাতালে চিকিৎসার সময় এয়ারলাইন্সটি তাৎক্ষণিক খরচ মেটানোর জন্য আহতদের ১০০০ ডলার দেওয়ার প্রস্তাব করেছিল।

আন্তর্জাতিক আইন অনুসারে, বিমানে যাত্রীরা আহত বা মারা গেলে এয়ারলাইন্সগুলোকে অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে।ইউরোপীয় ইউনিয়ন বা যুক্তরাজ্যের প্রবিধান অনুযায়ী ফ্লাইট বিলম্বের ক্ষতিপূরণও পাবেন তারা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়