ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

অবৈধ ভবনে বসবাসকারী প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২২ জুন ২০২৪   আপডেট: ১৪:২১, ২২ জুন ২০২৪
অবৈধ ভবনে বসবাসকারী প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত

প্রবাসীদের নিরাপত্তার বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে কুয়েত। এরই অংশ হিসেবে অবৈধ আবাসনে বসবাসকারী প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর কথা ঘোষণা করেছে দেশটি। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে আইনি মানদণ্ড পূরণ করে না, এমন আবাসনে বহু প্রবাসী বাস করেন। তিন থেকে চার দিনের মধ্যে তাদের নিজ দেশে পাঠানো হবে বলে ঘোষণা দিয়েছে কুয়েত সরকার। আবাসন প্রবিধান মেনে চলা এবং সব বাসিন্দার জন্য নিরাপদ জীবনযাত্রা নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির অংশ হিসাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

অবৈধভাবে বসবাসকারী শ্রমিকদের জন্য নতুন কোনো আশ্রয়কেন্দ্র তৈরি করবে না কুয়েত সরকার। বর্তমান আবাসন অবকাঠামোগুলোই যথেষ্ট বলে মনে করছে দেশটির সরকার।

গত ১২ জুন বুধবার কুয়েতের মাঙ্গাফ শহরের একটি শ্রমিক ভবনে আগুনের ঘটনায় ৫০ জন প্রবাসীর মৃত্যু হয়। এ ঘটনায় আহত হন প্রায় অর্ধশত। নিহতদের মধ্যে ৪৬ জন ছিলেন ভারতের নাগরিক। তিন জন ছিলেন ফিলিপাইনের নাগরিক। এছাড়া একজন অজ্ঞাত নাগরিকও ওই ঘটনায় নিহত হন।

সাততলা ওই আবাসিক ভবনটি আইন লঙ্ঘন করে অত্যন্ত অনিরাপদভাবে শ্রমিকদের থাকার জন্য নির্মাণ করা হয়েছিল। সেখানে কম খরচে ১৯৬ প্রবাসী শ্রমিক থাকতেন।  

আল-মাঙ্গাফের অগ্নিকাণ্ডের পরের পরিস্থিতি মোকাবেলা এবং দেশে আবাসনের মান বজায় রাখার প্রচেষ্টার অংশ হিসেবে এই নতুন ঘোষণা দিয়েছে কুয়েত সরকার।

এছাড়া কুয়েতের আমির শেখ মিশাল আল-আহমদ আল-জাবের আল-সাবাহের নির্দেশ অনুযায়ী ওই অগ্নিকাণ্ডে নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১৫ হাজার মার্কিন ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। ক্ষতিপূরণের অর্থ ক্ষতিগ্রস্তদের নিজ নিজ দূতাবাসে মাধ্যমে পৌঁছে দেওয়া হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়