ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রীসহ দুজনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ২৫ জুন ২০২৪   আপডেট: ১৮:৫২, ২৫ জুন ২০২৪
রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রীসহ দুজনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের গ্রেপ্তারি পরোয়ানা

ইউক্রেনে বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলার জন্য রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং সামরিক প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত। মঙ্গলবার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অফ স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত করেছে আদালত।

আদালত মঙ্গলবার বলেছে, এই দুজন দুটি যুদ্ধাপরাধের জন্য দায়ী-বেসামরিক বস্তুতে হামলা চালানো এবং বেসামরিক লোকদের অত্যধিক আনুষঙ্গিক ক্ষতি বা বেসামরিক বস্তুর ক্ষতি করা। তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগও রয়েছে।

আদালতের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘বিচারকরা খুঁজে পেয়েছেন যে ২০২২ সালের ১০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চ পর্যন্ত দুই সন্দেহভাজন ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী, তা বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে।’

রুশ কর্তৃপক্ষ এখনও আদালতের এই রায়ের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে ইউক্রেনের কর্মকর্তারা আদালতের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। 

দেশটির মানবাধিকার ন্যায়পাল দিমিত্রো লুবিনেটস বলেছেন, আইসিসির সিদ্ধান্তের অর্থ ইউক্রেন ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়