ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

কেনিয়ার পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১০ বিক্ষোভকারী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ২৫ জুন ২০২৪   আপডেট: ২১:৫২, ২৫ জুন ২০২৪
কেনিয়ার পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১০ বিক্ষোভকারী

কেনিয়ার পার্লামেন্টে হামলার সময় বিক্ষোভকারীদের উপর পুলিশ গুলি চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১০ বিক্ষোভকারী নিহত এবং প্রায় অর্ধশত আহত হয়েছে। 

সম্প্রতি অর্থনৈতিক সংকটে থাকা কেনিয়ার সরকার নাগরিকদের ওপর ধারাবাহিকভাবে কর বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এ ঘটনায় দেশজুড়ে চলতি সপ্তাহে বিক্ষোভ শুরু হয়। মঙ্গলবার কর বাড়ানোর বিলটি পার্লামেন্টে পাশ হয়। এর প্রতিবাদে শত শত বিক্ষোভকারী পার্লামেন্টের বাইরে পুলিশের ব্যারিকেড ভেঙ্গে ফেলে। বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের একাংশে অগ্নিসংযোগও করে। তারা পার্লামেন্ট ভবনের ভেতরে প্রবেশের চেষ্টা করলে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। কিন্তু এতেও বিক্ষোভকারীরা না থামলে পুলিশ তাজা গুলি বর্ষণ করে। এ ঘটনায় অন্তত পাঁচ বিক্ষোভকারী নিহত এবং প্রায় অর্ধশত আহত হয়েছে। 

রয়টার্সের একজন সাংবাদিক পার্লামেন্টের বাইরে অন্তত পাঁচজন বিক্ষোভকারীর লাশ গণনা করেছেন। তবে ভিভিয়ান আচিস্তা নামে একজন প্যারামেডিক বলেছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে।

আরেক প্যারামেডিক রিচার্ড এনগুমো বলেছেন, বন্দুকযুদ্ধে ৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। 

বিক্ষোভকারী ডেভিস তাফারি রয়টার্সকে বলেন, ‘আমরা পার্লামেন্ট বন্ধ করতে চাই এবং প্রত্যেক এমপির পদত্যাগ করা উচিত। আমাদের একটি নতুন সরকার হবে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়