ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

মুক্ত মানুষ হলেন অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২৬ জুন ২০২৪   আপডেট: ০৯:০৩, ২৬ জুন ২০২৪
মুক্ত মানুষ হলেন অ্যাসাঞ্জ

গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বুধবার নিঃশব্দে এবং স্মিত হাসি দিয়ে ধীর কদমে আদালত ত্যাগ করেছেন। পাঁচ বছর পর মুক্ত জীবনে ফেরা অ্যাসাঞ্জকে তখন আদালতের বাইরে দাঁড়ানো মানুষগুলো অভিনন্দন জানাচ্ছিলেন।

ভীড়ের মধ্যে থাকা এক সাংবাদিক অ্যাসাঞ্জের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন, ‘স্বাধীন মানুষ হওয়ার অনুভূতিটা কেমন?

অ্যাসাঞ্জ অবশ্য এর উত্তর দেননি। তবে তার জন্য অপেক্ষমান সাদা গাড়িটিতে ওঠার পর তিনি সবার উদ্দেশে হাত নাড়িয়ে যান।

২০১০ ও ২০১১ সালে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক ও কূটনৈতিক নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিলেন অ্যাসাঞ্জ। এ ঘটনায় তার বিরুদ্ধে ১৮টি মামলা করে যুক্তরাষ্ট্র। ২০১০ সালের নভেম্বরে সুইডেনের এক নারী অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন নির্যাতনের মামলা করে। ওই মামলায় গ্রেপ্তার হন এবং পরে জামিন পান। সুইডেনে প্রত্যার্পণ এড়াতে তিনি লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন। ২০১৯ সালে ইকুয়েডর অ্যাসাঞ্জকে দূতাবাস থেকে বের করে দেয়। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণের অনুরোধের পরিপ্রেক্ষিতে গ্রেপ্তার করা হয় তাকে।পাঁচ বছর ধরে তিনি যুক্তরাজ্যের কারাগারে আটক ছিলেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতায় পৌঁছান অ্যাসাঞ্জ।  মার্কিন বিচার বিভাগের সঙ্গে চুক্তি অনুযায়ী,  ফৌজদারি অপরাধের দোষ স্বীকার করতে হবে তাকে।  দোষ স্বীকার করে নেওয়ার সিদ্ধান্তের পর যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার বেলামার্শ কারাগার থেকে ছাড়া পান অ্যাসাঞ্জ। এরপর তিনি প্রশান্ত মহাসাগরের নর্দান মারিয়ানা আইল্যান্ডসের উদ্দেশে পাড়ি দেন। বুধবার সকালে দ্বীপটিতে অবস্থিত মার্কিন আদালতে পৌঁছান তিনি। 

অ্যাসাঞ্জের আইনজীবী জেন রবিনসন আদালতের বাইরে বলেছেন, ‘বশেষে ১৪ বছরের আইনি লড়াইয়ের পরে জুলিয়ান অ্যাসাঞ্জ একজন মুক্ত মানুষ হিসাবে বাড়ি যেতে পারবেন।...এটি বিশাল স্বস্তি।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়