ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

১৪ বছর পর পরিবারের কাছে ফিরলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২৬ জুন ২০২৪   আপডেট: ১৯:০৯, ২৬ জুন ২০২৪
১৪ বছর পর পরিবারের কাছে ফিরলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

দীর্ঘ ১৪ বছরের আইনি লড়াই শেষে মুক্ত হয়ে পরিবারের কাছে ফিরেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। স্থানীয় সময় বুধবার রাত ৮টার দিকে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় পৌঁছান তিনি।

ক্যানবেরায় অ্যাসাঞ্জকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন তার স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ, বাবা জন শিপটনসহ পরিবারের অন্য সদস্যরা। অ্যাসাঞ্জকে কাছে পেয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন তারা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের একটি আদালতে হাজির হয়ে মার্কিন প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁসের ষড়যন্ত্রে সঙ্গে জড়িত থাকার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। শুনানি শেষে অ্যাসাঞ্জকে মুক্ত ঘোষণা করেন আদালত। এরপরই তিনি নিজ দেশ অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা করেন। 

অস্ট্রেলিয়ান সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জ ২০০৬ সালে উইকিলিকস প্রতিষ্ঠা করেন। ২০১০ সালে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক ও কূটনৈতিক নথি উইকিলিকসের মাধ্যম ফাঁস করে হইচই ফেলে দেন তিনি। এ ঘটনায় তার বিরুদ্ধে ১৮টি মামলা করে যুক্তরাষ্ট্র।

এর পরে ২০১০ সালেই ধর্ষণ ও যৌন হেনস্থার অভিযোগ ওঠায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে সুইডেন সরকার। যদিও সেই অভিযোগ অস্বীকার করে অ্যাসাঞ্জ পাল্টা দাবি করেন, মার্কিন সরকারের একাধিক গোপন বার্তা ফাঁস করে দেওয়ার জন্যই তিনি চক্রান্তের শিকার। সুইডেন থেকে তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

শেষমেশ লন্ডন পুলিশের কাছে আত্মসমর্পণ করেন অ্যাসাঞ্জ। কিন্তু জামিন পাওয়ার পরেই উধাও হয়ে যান। দুই বছর আত্মগোপনে ছিলেন। এরপর ২০১২ সালে ইকুয়েডরের কাছে রাজনৈতিক আশ্রয় লাভ করেন।

তার পর থেকেই লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে ছিলেন অ্যাসাঞ্জ। তবে ইকুয়েডরে তার নাগরিকত্বের মেয়াদ শেষ হলে, ২০১৯ সালে লন্ডনে ইকুয়েডরের দূতাবাস থেকে তাকে গ্রেপ্তার করে জেলে ভরে ব্রিটিশ পুলিশ। পাঁচ বছর ধরে তিনি যুক্তরাজ্যের কারাগারে আটক ছিলেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন। 

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতায় পৌঁছান অ্যাসাঞ্জ। মার্কিন বিচার বিভাগের সঙ্গে চুক্তি অনুযায়ী, ফৌজদারি অপরাধের দোষ স্বীকার করতে হবে তাকে।  দোষ স্বীকার করে নেওয়ার সিদ্ধান্তের পর যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার বেলামার্শ কারাগার থেকে ছাড়া পান অ্যাসাঞ্জ।

পরে মার্কিন চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে থাকা নর্দান মারিয়ানা আইল্যান্ডসে সাইপানের যান অ্যাসাঞ্জ। আজ বুধবার সেখানকার একটি আদালতে তিন ঘণ্টার শুনানিতে অংশ নেন এবং নিজের দোষ স্বীকার করেন। প্রধান ডিস্ট্রিক্ট জজ রামনা ভি মাংলনা অ্যাসাঞ্জের স্বীকারোক্তি গ্রহণ করেন। এরই মধ্যে যুক্তরাজ্যের কারাগারে পাঁচ বছর সাজা ভোগ করে ফেলায় তাকে মুক্ত ঘোষণা করেন আদালত।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়