ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

কেনিয়ায় বিক্ষোভে নিহত বেড়ে ২২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ২৬ জুন ২০২৪   আপডেট: ২২:৫১, ২৬ জুন ২০২৪
কেনিয়ায় বিক্ষোভে নিহত বেড়ে ২২

কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে জনতার বিক্ষোভে পুলিশের গুলিতে ২২ জন নিহত হয়েছে। বিক্ষোভকারীদের ওপর মঙ্গলবার (২৫ জুন) পুলিশ গুলি চালালে তাদের মৃত্যু হয়। এই ঘটনায় আহত হয়েছে অনেকেই। কেনিয়ার মানবাধিকার কমিশনের বরাত দিয়ে এএফপি এ খবর জানিয়েছে।

কেনিয়ার ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটসের চেয়ারওম্যান রোজলিন ওডেদে বলেন, ‘আমরা ২২ জনের মৃত্যুর খবর পেয়েছি। এই ঘটনার তদন্ত শুরু করতে যাচ্ছি।’ তিনি বলেন, পুলিশ গুলিতে নাইরোবিতে ১৯ জন মারা গেছে।

সম্প্রতি অর্থনৈতিক সংকটে থাকা কেনিয়ার সরকার নাগরিকদের ওপর ধারাবাহিকভাবে কর বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এ ঘটনায় দেশজুড়ে চলতি সপ্তাহে বিক্ষোভ শুরু হয়। মঙ্গলবার (২৫ জুন) কর বাড়ানোর বিলটি পার্লামেন্টে পাস হয়। এর প্রতিবাদে শত শত বিক্ষোভকারী পার্লামেন্টের বাইরে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলে। বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের একাংশে অগ্নিসংযোগও করে। তারা পার্লামেন্ট ভবনের ভেতরে প্রবেশের চেষ্টা করলে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। কিন্তু এতেও বিক্ষোভকারীরা না থামলে পুলিশ তাজা গুলি বর্ষণ করে।

কর বাড়ানোর প্রতিবাদে শুধু রাজধানী নাইরোবি নয়, দেশটির অন্যান্য শহর ও নগরেও বিক্ষোভ ও সংঘর্ষ হয়েছে। পার্লামেন্টে পাস হওয়া বিলটিতে কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো স্বাক্ষর করলেই সেটি আইনে পরিণত হবে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়