ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিম হত্যায় সাবেক সহকারী দোষী সাব্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ২৬ জুন ২০২৪   আপডেট: ২৩:১৯, ২৬ জুন ২০২৪
পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিম হত্যায় সাবেক সহকারী দোষী সাব্যস্ত

ফাহিম সালেহ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত টেক উদ্যোক্তা ও রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও-এর সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ হত্যাকাণ্ডে তার সাবেক সহকারী টায়রেস হাসপিল (২৫) দোষী সাব্যস্ত হয়েছেন।

গত সোমবার (২৪ জুন) ম্যানহাটন সুপ্রিম কোর্টের জুরিবোর্ড এ সিদ্ধান্তের কথা জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট।

আদালতে হাসপিল দাবি করেছেন, তিনি তার প্রেমিকাকে আকৃষ্ট করার জন্য নানা উপহার কিনতে ফাহিমের অর্থ চুরি করেছিলেন। পরে সেই ঘটনা আড়াল করতেই এ হত্যাকাণ্ড ঘটান। তবে বিচারক হাসপিলের এ দাবি প্রত্যাখ্যান করেছেন।

ফাহিম সালেহ’র চার লাখ মার্কিন ডলার চুরি করেছিলেন হাসপিল। অর্থ চুরির ঘটনা লুকাতে ফাহিমকে হত্যার পর ইলেকট্রিক করাত দিয়ে দেহ খণ্ডিত করা হয়। এ কারণে হাসপিলকে ‘ফার্স্ট-ডিগ্রি’ হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে। 

নিউইয়র্কের নিজ অ্যাপার্টমেন্টে ২০২০ সালের ১৩ জুলাই খুন হন ফাহিম। ওই ঘটনায় তখন তার ব্যক্তিগত সহকারী টাইরেস হাসপিলকে গ্রেপ্তার করা হয়। ফাহিম হত্যাকাণ্ডে হওয়া মামলায় নিউইয়র্কের ম্যানহাটনের একটি আদালতে ২০২০ সালের ১৩ অক্টোবর হাসপিলের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়।

ফাহিমের আর্থিক ও ব্যক্তিগত বিষয়গুলো দেখতেন হাসপিল। তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র তখন জানিয়েছিল, ফাহিমের মোটা অঙ্কের অর্থ (চার লাখ ডলার) সরিয়ে ফেলেছিলেন তিনি। বিষয়টি ধরা পড়ার পর ফাহিম ওই অর্থ পরিশোধ করার সুযোগ দিয়েছিলেন তাকে। হাসপিল ধাপে ধাপে অর্থ পরিশোধের প্রতিশ্রুতি দিলেও পরে আবার অর্থ চুরি করছিলেন। এ অবস্থায় তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দেন ফাহিম। এরপরই তিনি এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটান।

আইনজীবীরা বলেছেন, ফাহিমকে ঠান্ডা মাথায় খুন করেন হাসপিল। আদালতে তিনি অপরাধ স্বীকার করেছেন। 

তবে হাসপিলের আইনজীবীরা আদালতে যুক্তি দিয়েছেন, হাসপিল মানসিকভাবে বিপর্যস্ত হয়ে এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন। এজন্য তারা হাসপিলকে কম সাজা দেয়ার আবেদন জানিয়েছেন। কিন্তু জুরিবোর্ড তাদের দাবি নাকচ করে দিয়েছেন। 

আগামী ১০ সেপ্টেম্বর এ মামলায় হাসপিলের সাজা ঘোষণার দিন ধার্য করা হয়েছে। তার ২৫ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

হাসপিলের আইনজীবী স্যাম রবার্টস বলেছেন, হত্যাকাণ্ডের ঘটনায় হাসপিল ‘অনুতপ্ত’। তিনি সাজা কম হওয়ার প্রত্যাশা করেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়