ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

মাদককাণ্ডে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টের ৪৫ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ২৭ জুন ২০২৪   আপডেট: ১৪:৪৯, ২৭ জুন ২০২৪
মাদককাণ্ডে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টের ৪৫ বছরের জেল

মাদক পাচারের অপরাধে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান ওরল্যান্ডো হার্নান্দেজকে ৪৫ বছর কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। পাশাপাশি ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে তাকে। খবর রয়টার্সের।

বুধবার নিউ ইয়র্কের ম্যানহাটন ফেডারেল আদালতের বিচারক কেভিন ক্যাস্টেল তাকে এই সাজা দিয়েছেন। গত মার্চে এই মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। 

দক্ষিণ আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ মাদক চোরাচালানের জন্য হন্ডুরাসকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে আসছে অপরাধীরা। হার্নান্দেজ ক্ষমতায় থাকাকালীন সময়ে মাদক চোরাকারবারি চক্রের সঙ্গে জড়িত থেকে যুক্তরাষ্ট্রে মাদক পাচার করেছিলেন বলে অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, হার্নান্দেজ সামরিক ও জাতীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে কোকেন-সহ বিভিন্ন মাদক পাচার করেছিলেন যুক্তরাষ্ট্রে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিঙ্কেন বলেছিলেন, ‘আমাদের কাছে নির্ভরযোগ্য প্রতিবেদন রয়েছে যে হন্ডুরাসের এই নেতা দুর্নীতি ও মাদক পাচারের সঙ্গে জড়িত। এর মাধ্যমে অবৈধ অর্থ আয় করেছেন। যা ব্যবহারে করেছেন রাজনৈতিক প্রচারণায়।’

বুধবার রায় ঘোষণার সময় বিচারক কেভিন ক্যাস্টেল বলেন, ‘এই মামলা বুঝিয়ে দিল, কোনো ব্যক্তি যতই বড় হোক না কেন, অপরাধ করলে শাস্তি পেতেই হবে।’

বিচারক কেভিন আরও জানিয়েছেন, ২০০৪ সাল থেকে মাদকচক্রের সঙ্গে যুক্ত সাবেক প্রেসিডেন্ট। ২০১৩ এবং ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে মাদক পাচারের অর্থ ব্যবহার করেছেন হার্নান্দেজ।

উল্লেখ্য, ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ছিলেন হার্নান্দেজ। ক্ষমতা হারানোর পরে সে দেশের সরকারের সহায়তায় মাদক পাচারে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি নিউ ইউর্কের ব্রুকলিন কারাগারে বন্দি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়