ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

পেন পিন্টার প্রাইজ পেলেন অরুন্ধতী রায়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ২৭ জুন ২০২৪   আপডেট: ১৮:৪৫, ২৭ জুন ২০২৪
পেন পিন্টার প্রাইজ পেলেন অরুন্ধতী রায়

অরুন্ধতী রায়। ছবি: ইংলিশ পেন ডটওআরজি

লেখক অরুন্ধতী রায় তার ‘বলিষ্ঠ কণ্ঠস্বরের’ জন্য ২০২৪ সালের পেন পিন্টার পুরস্কারে ভূষিত হয়েছেন। আগামী ১০ অক্টোবর ব্রিটিশ লাইব্রেরির যৌথ আয়োজনে এক অনুষ্ঠানে অরুন্ধতী রায়ের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

অরুন্ধতী রায় বলেছেন, এ পুরস্কার পেয়ে তিনি অত্যন্ত খুশি হয়েছেন।

যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও কমনওয়েলথের লেখকদের মধ্যে অসামান্য সাহিত্যিক কাজের পুরস্কার হিসেবে প্রতি বছর পেন পিন্টার প্রাইজ দেওয়া হয়। নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে এ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

১৪ বছর আগে করা মন্তব্যের জন্য ভারতের কর্মকর্তারা সন্ত্রাসবিরোধী আইনে অরুন্ধতি রায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুমোদন দেওয়ার কয়েক সপ্তাহ পরে এই পেন পেন্টার পুরষ্কারের ঘোষণা এলো।

উল্লেখ্য, ২০০৯ সালে ইংলিশ পেন এই পুরস্কার প্রবর্তন করে। ইংলিশ পেন মূলত দাতব্য প্রতিষ্ঠান। এটি মতপ্রকাশের স্বাধীনতা ও সাহিত্য নিয়ে কাজ করে।

ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ ব্রোথউইক অবিচারের জরুরি গল্পগুলো বুদ্ধিমত্তা এবং সৌন্দর্যের সঙ্গে তুলে ধরার জন্য অরুন্ধতী রায়ের প্রশংসা করেন।

ব্রোথউইক বলেন, অরুন্ধতীর লেখায় ভারত গুরুত্বপূর্ণ স্থান দখল করে থাকলেও তিনি সত্যিকারের একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ এবং তার শক্তিশালী কণ্ঠকে স্তব্ধ করা যাবে না।

৬২ বছর বয়সী অরুন্ধতী রায় একজন স্পষ্টভাষী লেখক ও সমাজকর্মী। ভারতের মানবাধিকারবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে লেখার পাশাপাশি বিশ্বব্যাপী যুদ্ধ ও পুঁজিবাদ সম্পর্কে লেখালেখি করেন তিনি।

অরুন্ধতী রায়  নন-ফিকশন প্রবন্ধ লিখেছেন। তার উপন্যাস ‘গড অব স্মল থিংস’ এর জন্য বেশি পরিচিত। ১৯৯৭ সালে বইটির জন্য তিনি বুকার পুরস্কার জেতেন।

সূত্র: ইংলিশ পেন ডটওআরজি, বিবিসি

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়