ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

হিজবুল্লাহর ড্রোন হামলায় ১৮ ইসরায়েলি সেনা আহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১ জুলাই ২০২৪   আপডেট: ১১:৩১, ১ জুলাই ২০২৪
হিজবুল্লাহর ড্রোন হামলায় ১৮ ইসরায়েলি সেনা আহত

উত্তর ইসরায়েলে রোববার (৩০ ‍জুন) লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ড্রোন হামলায় ১৮ জন ইসরায়েলি সেনা আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাত দিয়ে টাইম অব ইসরায়েল এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার বিকেলে গ্যালিলি এবং উত্তর গোলানে একাধিক ড্রোন পাঠায় হিজবুল্লাহ। এরমধ্যে বিস্ফোরক বোঝাই একটি ড্রোন মেরোম গোলান অঞ্চলে আঘাত হানে। এতে ১৮ সেনা আহত হয়। আহতদের মধ্যে একজনের অবস্থা বেশ গুরুতর। বাকিদের অবস্থা আশংকাজনক নয় বলে দাবি করেছে আইডিএফ।

আইডিএফ আরও জানিয়েছে, রোববার ড্রোন হামলার পাশাপাশি বেইট হিলেল এলাকায় একটি ভারী রকেট ছুড়েছে হিজবুল্লাহ। ক্ষেপণাস্ত্রটি একটি খোলা জায়গায় আঘাত হেনেছে, এতে হতাহতের কোনো ঘটনা বা ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে রোববারের ড্রোন হামলার বিষয়ে হিজবুল্লাহ জানিয়েছে, এদিন সকালে লেবাননে ইসরায়েলি বাহিনী যে হামলা চালিয়েছে তার পাল্টা জবাব দেওয়া হয়েছে। বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে ইসরায়েলি সেনাবাহিনীর একটি অবকাঠামোতে হামলা চালানো হয়েছে।

রোববার সকালে হিজবুল্লাহর বেশ কয়েকটি ঘাঁটি লক্ষ্য করে দফায় দফায় বিমান হামলা চালায় ইসরায়েল। এতে হিজবুল্লাহর একজন যোদ্ধা নিহত ও বেশ কয়েজন আহত হয়েছেন। 

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরু হলে, পরের দিন থেকেই ইসরায়েলের বিভিন্ন বসতি লক্ষ্য করে হামলা চালাতে শুরু করে হিজবুল্লাহ। যুদ্ধের শুরুর দিকে হামলাগুলো সীমিত আকারে থাকলেও সাম্প্রতিক সময়ে হামলা জোরদার করেছে হিজবুল্লাহ। 

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৮ অক্টোবর থেকে শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত ইসরায়েলের ১০ জন বেসামরিক মানুষ ও ১৫ জন সেনা নিহত হয়েছেন। সিরিয়া থেকেও বেশ কিছু হামলা চালানো হয়েছে, তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। 

অপরদিকে, লেবানন ও সিরিয়ায় ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত হিজবুল্লাহর ৩৫৬ জন যোদ্ধা নিহত হয়েছেন। ইসরায়েলি হামলায় লেবাননের অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর ৬৫ জন যোদ্ধা, একজন সেনা সদস্য ও কয়েক ডজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।  

ইসরায়েল সতর্ক করে বলেছে, তারা সীমান্ত এলাকায় হিজবুল্লাহর তৎপরতা আর সহ্য করবে না। হিজবুল্লার অব্যাহত রকেট ও ড্রোন হামলার কারণে উত্তর ইসরায়েলে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে। 

ইসরায়েল হুমকি দিয়ে বলছে, হিজবুল্লাহ কূটনৈতিক সমাধানে না পৌঁছালে তারা লেবাননে পূর্ণমাত্রায় যুদ্ধ শুরু করবে।

এমন পরিস্থিতিতে ৭টি দেশ তাদের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রাশিয়া, আয়ারল্যান্ডসহ আরও ৫টি দেশ তাদের নাগরিকদের লেবাননে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়