ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ঔপন্যাসিক ইসমাইল কাদারে মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪০, ২ জুলাই ২০২৪   আপডেট: ১০:১৭, ২ জুলাই ২০২৪
ঔপন্যাসিক ইসমাইল কাদারে মারা গেছেন

ইসমাইল কাদারে। ছবি: গার্ডিয়ান

প্রখ্যাত আলবেনীয় ঔপন্যাসিক ইসমাইল কাদারে আর নেই। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে সোমবার (১ জুলাই) আলবেনিয়ার রাজধানী তিরানার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন  এই লেখক। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

তিরানাভিত্তিক প্রকাশনা সংস্থা অনুফ্রির প্রকাশক বুজার হুদরি এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার সকালে হাসপাতালে নেওয়ার পর ইসমাইল কাদারে মারা যান। উল্লেখ্য, ইসমাইল কাদারের অনেক বই প্রকাশিত হয়েছে প্রকাশনা সংস্থা অনুফ্রি থেকে।

দীর্ঘ ৬০ বছরের সাহিত্যিক জীবনে ইসমাইল কাদারে উপন্যাসের পাশাপাশি কবিতা, প্রবন্ধ ও বেশ কিছু নাটক রচনা করেছেন। তার প্রথম উপন্যাস দ্য জেনারেল অব দ্য ডেড আর্মি। এ উপন্যাসই তাকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেয়।

ইসমাইল কাদারের জন্ম ১৯৩৬ সালের ২৮ জানুয়ারি, আলবেনিয়ার গিজিরোকাস্তার শহরে। তিনি ইতিহাস ও ভাষাতত্ত্ব নিয়ে তিরানা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। পরবর্তীকালে মস্কোর গোর্কি ইনস্টিটিউটে বিশ্ব সাহিত্যের ওপর অধ্যয়ন করেন। ১৯৬০ সালে দেশে ফিরে তিনি সংবাদকর্মী হিসেবে কাজ করতে থাকেন এবং পাশাপাশি লেখালেখি চালিয়ে যান। জীবনের বেশিরভাগ সময় এ লেখক অ্যালবেনিয়ার কমিউনিস্ট স্বৈরশাসক এনভার হোজ্জার বিরুদ্ধে প্রতীকি লেখার মাধ্যমে তিনি সমসাময়িক সমাজের চিত্র তুলে ধরেছেন।

৯০ এর দশকের গোড়ায় কমিউনিস্ট শাসিত আলবেনিয়া ছেড়ে ফ্রান্সে চলে গিয়েছিলেন ইসমাইল কাদারে। তিনি ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। ১২ বছর পর ২০০২ সালে তিনি দেশে ফেরেন।

ইসমাইল কাদারে ২০০৫ সালে প্রথম ম্যান বুকার পুরষ্কার পান। এছাড়া অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি।

মাত্র ১৭ বছর বয়সে ইসমাইল কাদারের প্রথম কবিতার বই প্রকাশিত হয়। তার অনেক কবিতার সংকলন বিভিন্ন ভাষায় প্রকাশিত হয়েছে।ইসমাইল কাদারের উপন্যাসের মধ্যে রয়েছে দ্য সিজ, দ্য প্যালেস অব ড্রিমস, দ্য গ্রেট উইন্টার ইত্যাদি।

সূত্র: গার্ডিয়ান, রয়টার্স

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়