ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

টিএনটির চেয়ে দ্বিগুণ শক্তিশালী বোমা তৈরি করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৫:৪৯, ২ জুলাই ২০২৪
টিএনটির চেয়ে দ্বিগুণ শক্তিশালী বোমা তৈরি করলো ভারত

ব্যাপক বিধ্বংসী ট্রাইনাইট্রোটলুইন (টিএনটি) বোমার চেয়েও দ্বিগুণ শক্তিশালী বোমা তৈরি করেছে ভারত। দেশটির নৌবাহিনী নতুন এই বিস্ফোরকের চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন করেছে। 

সোমবার (১ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। 

প্রতিবেদনে বলা হয়েছে, ‘সেবএক্স ২’ নামক নতুন এই বিস্ফোরকটি ভারতের সবচেয়ে শক্তিশালী নন-পারমাণবিক বোমা। এটি তৈরি করেছে ইকোনমিক এক্সপ্লোসিভ লিমিটেড। ‘সেবএক্স ২’ বর্তমানে উপলব্ধ যেকোনো কঠিন বিস্ফোরকের চেয়ে অনেক বেশি শক্তিশালী ও প্রাণঘাতী বোমা।

নতুন এই বিস্ফোরকটির সব ধরনের পরীক্ষা সম্পন্ন করেছে ভারতীয় নৌবাহিনীর ডিফেন্স এক্সপোর্ট প্রোমোশন স্কিম।

ইকোনমিক এক্সপ্লোসিভ লিমিটেড জানিয়েছে, বর্তমানে পারমাণবিক বোমা বাদে ভারতের হাতে সবচেয়ে শক্তিশালী যে বিস্ফোরকটি আছে, সেটি টিএনটির তুলনায় দেড় গুণ বেশি ধ্বংসাত্মক। বিশ্বে এ সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত শক্তিশালী বিস্ফোরকগুলো টিএনটির তুলনায় ১.২৫ থেকে ১.৩০ গুণ বেশি ধ্বংসাত্মক হয়ে থাকে। ভারতের নতুন ‘সেবএক্স ২’ বিস্ফোরকটি টিএনটির থেকে ২.০১ গুণ বেশি শক্তিশালী।

বিশেষজ্ঞদের মতে, আর্টিলারি শেল এবং ওয়ারহেডে ‘সেবএক্স ২’-কে যুক্ত করে সেগুলোকে আরও বেশি ধ্বংসাত্মক করে তোলা সম্ভব।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইকোনমিক এক্সপ্লোজিভ লিমিটেড এ ধরনের আরও একটি বোমা তৈরির কাজ করছে। সেটি টিএনটির চেয়ে ২.৩ গুণ বেশি শক্তিশালী হতে চলেছে।

‘সেবএক্স ২’ ছাড়াও ‘সিটবেক্স ১’ নামক থার্মোবেরিক বিস্ফোরকেরও পরীক্ষা সম্পন্ন করেছে ভারতীয় নৌবাহিনী। ‘সিটবেক্স ১’ হলো ইকোনমিক এক্সপ্লোজিভ লিমিটেডের তৈরি প্রথম থার্মোবেরিক বিস্ফোরক। এই দুই বিস্ফোরকই ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে তৈরি করেছে সংস্থাটি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়