ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ইউক্রেনের ৫টি যুদ্ধবিমান ধ্বংস করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৬:২৬, ২ জুলাই ২০২৪
ইউক্রেনের ৫টি যুদ্ধবিমান ধ্বংস করলো রাশিয়া

ইউক্রেনের পাঁচটি এসইউ-২৭ যুদ্ধবিমান ধ্বংস করেছে রাশিয়া। মঙ্গলবার (২ জুলাই) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এছাড়া এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে আরও দুটি যুদ্ধবিমান।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, তারা ইউক্রেনের পোলতাভা অঞ্চলের মাইরোরোড বিমানঘাঁটিতে ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালিয়েছে।

পোলতাভা অঞ্চলের বিমানঘাঁটিতে হামলার বিষয়টি স্বীকার করেছে ইউক্রেন। তবে দেশটি দাবি করেছে, রাশিয়া ক্ষয়ক্ষতির যে পরিমাণ বলেছে সেটি অতিরঞ্জিত। যদিও ঠিক কী ক্ষয়ক্ষতি হয়েছে তা বিস্তারিত জানায়নি ইউক্রেন। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার যে ফুটেজ প্রকাশ করেছে সেটিতে একটি বিমানঘাঁটি থেকে ধোঁয়া ও আগুনের শিখা উঠতে দেখা গেছে। ঘটনাটি কবে হয়েছে, তা বলা হয়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘রাশিয়ান হামলার ফলে ইউক্রেনের পাঁচটি সক্রিয় এসইউ-২৭ যুদ্ধবিমান ধ্বংস হয়ে গেছে এবং আরও দুটি ক্ষতিগ্রস্ত হয়েছে।’

রয়টার্স বলছে, রাশিয়া ইউক্রেনের বিমানঘাঁটিগুলোকে এমন এক সময়ে লক্ষ্যবস্তু করছে যখন যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাওয়ার প্রস্তুতি নিচ্ছে কিয়েভ। মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে রাশিয়াকে ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে কিয়েভ।

ইউক্রেনের বিমান বাহিনীর একজন কর্মকর্তা ইউরি ইহানাত ফেসবুকে এক বিবৃতিতে বলেছেন, ‘মাইরোরোড বিমানঘাঁটি হামলার শিকার হয়েছে। কিছু ক্ষয়ক্ষতি হয়েছে, কিন্তু শত্রুপক্ষের দাবি অতিরঞ্জিত। আসলে যুদ্ধের শুরু থেকেই তারা (রাশিয়া) এই কাজটি করে আসছে।’

ইউক্রেনের সামরিক ব্লগাররা জানিয়েছেন, রাশিয়ান একটি রিকনেসান্স ড্রোন বিমানঘাঁটির উপর দিয়ে উড়তে সক্ষম হয়েছিল। এরপরই হামলার ঘটনা ঘটে।

এ ব্যাপারে জানতে চাইলে রয়টার্সকে ইহানাত বলেন, ‘এ ধরনের ড্রোন ধ্বংস করার জন্য যথেষ্ট প্রতিরোধ ব্যবস্থা নেই।’’ এটিকে খুব গুরুতর নিরাপত্ত হুমকি হিসেবে উল্লেখ করেন তিনি। 

তিনি বলেন, ‘এটি উড়ে যায় এবং রিয়েল-টাইমে সবকিছু জানায়। এরপর ইস্কান্দার কয়েক মিনিটের মধ্যে হামলা চালায়।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়