ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তালেবান রাশিয়ার মিত্র: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ৪ জুলাই ২০২৪   আপডেট: ২২:৫২, ৪ জুলাই ২০২৪
সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তালেবান রাশিয়ার মিত্র: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তালেবান মস্কোর ‘মিত্র।’ কারণ তারা আফগানিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে।

২০০৩ সালে তালেবানকে নিষিদ্ধ সংগঠনের তালিকাভুক্ত করে তালেবান। এরপরও মস্কো বছরের পর বছর ধরে তালেবানের সাথে সম্পর্ক গড়ে তুলেছে। পুতিন গত মাসে তালেবান সরকারের সাথে ‘সম্পর্ক গড়ে তুলতে’ মস্কোকে আহ্বান জানিয়েছিলেন।

পুতিন বলেছেন, ‘আমাদের অবশ্যই ধরে নিতে হবে যে তালেবানরা দেশের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে। এবং এই অর্থে তালেবানরা অবশ্যই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের মিত্র, কারণ যে কোনো কর্তৃপক্ষই তাদের শাসিত রাজ্যে স্থিতিশীলতা রাখতে আগ্রহী।’

তালেবানরা বছরের পর বছর ধরে আফগানিস্তানে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট খোরাসানের (আইএস-কে) বিরুদ্ধে লড়াই করে আসছে। মার্চ মাসে আইএস-কে যোদ্ধারা মস্কোর একটি কনসার্ট হলে হামলা চালিয়ে ১৪০ জনেরও বেশি লোককে হত্যা করে। রাশিয়ায় প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক সন্ত্রাসী হামলা ছিল এটি।

পুতিন বলেছেন, তালেবানরা ‘কিছু দায়িত্ব নিয়েছে’ তবে এখনও ‘এমন সমস্যা রয়েছে যেখানে দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমাগত মনোযোগ দেওয়া প্রয়োজন।...আমি নিশ্চিত যে তালেবানরা আফগানিস্তানের স্থিতিশীলতায় সবকিছুতে আগ্রহী।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়