ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন স্টারমার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ৫ জুলাই ২০২৪   আপডেট: ১৮:০০, ৫ জুলাই ২০২৪
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন স্টারমার

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসাবে রাজা চালর্সের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পেয়েছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। শুক্রবার বাকিংহাম প্রাসাদ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসন। অপরপক্ষে বর্তমান স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি পেয়েছে ৪১২ আসন। এর ফলে ১৮ বছর পর ক্ষমতায় ফিরলো লেবার পার্টি।

স্থানীয় সময় শুক্রবার সকালে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ও দলীয় পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন কনজারভেটিভ পার্টির নেতা রিশি সুনাক। পরে তিনি রাজা চার্লসের কাছে পদত্যাগ পত্র জমা দেন। এর কিছুক্ষণ পরেই রাজার কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণ পেয়ে প্রাসাদে যান কিয়ার স্টারমার। রাজার কাছ থেকে নিয়োগ পেয়ে তিনি প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিটে ফিরে আসেন।

ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী স্টারমার তার বক্তব্যের শুরুতেই সদ্য সাবেক হওয়া প্রধানমন্ত্রী রিশি সুনাককে তার দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ জানান।

দল আগে নয়, বরং দেশ আগে উল্লেখ করে তিনি বলেন, ‘আমার সরকার আপনাদের সেবা করবে। রাজনীতি ভালোর জন্য শক্তি হতে পারে। আমরা সেটা দেখাব। আমরা লেবার পার্টি পরিবর্তন করেছি, একে সেবায় ফিরিয়ে এনেছি এবং এভাবেই আমরা শাসন করব। দেশ প্রথমে, দল পরে।’

ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আমাদের সুস্পষ্ট সমর্থন দিয়েছেন এবং আমরা পরিবর্তনের জন্য একে ব্যবহার করব। রাজনীতিতে সেবা ও সম্মান ফিরিয়ে আনার জন্য। কোলাহলপূর্ণ যুগের অবসান ঘটাতে। আপনার জীবনকে আরও স্বাচ্ছ্যন্দময় করার জন্য। আমাদের দেশকে ঐক্যবদ্ধ করুন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়